তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহার

Slider তথ্যপ্রযুক্তি

image_1943_297125

 

 

 

 

বি.এম. রাসেল: বিশ্বের প্রায় ৩৫ কোটি লোক বর্তমানে বাংলা ভাষায় কথা বলে। কিন্তু এখনো ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তিতে বাংলার ব্যবহার ও প্রয়োগ সর্বজনীন নয়। এ জন্য সরকার, গবেষক, তথ্যপ্রযুক্তিবিদ ও ভাষাবিদদের একযোগে কাজ করা প্রয়োজন। বাংলা ভাষার উন্নয়নে সমন্বিত কাজের আহ্বান জানিয়েছেন ইজেনারেশন লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম।
রাজধানীর আইসিটি টাওয়ারে এ সেমিনারের আয়োজন করে সরকারের গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প। সারাদিনের মোট তিনটি সেশনে সারাদেশের গবেষক, ভাষাবিদ ও কম্পিউটার প্রকৌশলীরা তাদের বক্তব্য ও পরামর্শ তুলে ধরেন। সকালে সেমিনারের উদ্বোধন করেন সংসদ সদস্য ও কবি কাজী রোজী। এ সময় তিনি তথ্যপ্রযুক্তির জগতে বাংলা ভাষাকে এগিয়ে নেয়ার জন্য সবাইকে সমন্বি্বতভাবে কাজ করার আহ্বান জানান।

পরবর্তী দুটি কারিগরি সেশন সঞ্চালন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার। দুই সেশনে প্রবন্ধ উপস্থাপন করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মফিজুর রহমান, বিসিসির সাবেক নির্বাহী পরিচালক এবং ইজেনারেশন লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দানীউল হক এবং শাবিপ্রবির সহকারী অধ্যাপক সামির ইসমাইল।
জানা যায়, দেশে এরই মধ্যে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার উন্নয়নের জন্য অনেক কাজ হলেও সব কাজকে একত্রিত করে একটি সমন্বিত কার্যক্রম কখনো করা হয়নি। ফলে বিভিন্ন উদ্যোগ হলেও শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায়নি। তবে বক্তারা বলেন যে কাজগুলো সম্পন্ন হয়েছে আলোচ্য প্রকল্প সেখান থেকেই কাজগুলোকে এগিয়ে নিয়ে যেতে পারে। আলোচনায় অংশ নিয়ে বক্তারা সরকারের এই উদ্যোগের প্রতি সাধুবাদ জানিয়ে বলেন_ যথাযথভাবে সবার অংশীদারিত্বের ভিত্তিতে প্রকল্পের কাজ এগিয়ে নেয়া প্রয়োজন।
দিনের শুরুতে প্রকল্প পরিচালক জিয়াউদ্দিন আহমেদ জানান এই প্রকল্পের আওতায় মোট ১৬টি টুলস উন্নয়ন করা হবে। এগুলো হলো_ বাংলা করপাস, বাংলা ওসিআর, বাংলা ঝঢ়ববপয ঃড় ঃবীঃ এবং ঞবীঃ ঃড় ঝঢ়ববপয, জাতীয় কি-বোর্ডের আধুনিকায়ন, বাংলা স্টাইল গাইড উন্নয়ন, বাংলা ফন্টের ইন্টার অপারেবিলিটি ইঞ্জিন, বাংলা ভাষার জন্য ঈড়সসড়হ খড়পধষব উধঃধ জবঢ়ড়ংরঃড়ৎু (ঈখউজ) উন্নয়ন, বাংলা বানান ও ব্যাকরণ পরীক্ষক, বাংলা মেশিন ট্রান্সলেটর উন্নয়ন, স্ক্রিন রিডার সফটওয়্যার, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সফটওয়্যার উন্নয়ন, সেন্টিমেন্ট (ভাব) উন্নয়ন বিশ্লেষণ টুলস, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা-ভাষীদের জন্য প্রমিত কি-বোর্ড, বাংলা ওচঅ (ওহঃবধঃরড়হধষ চযড়হবঃরপ অষঢ়যধনবঃ) ফন্ট উন্নয়ন, জনপ্রিয় বাংলা ওয়েবসাইট বিভিন্ন ভাষায় অনুবাদকরণ ও মাল্টি লিংগুয়্যাল কনটেন্ট প্রসেসিং টুলস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *