দিনাজপুরের খবর

Slider রংপুর

Dinajpur- 20.06.17- (3)

 

 

 

 
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুরে পিএসটিসি’র সংযোগ প্রকল্পের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম।

২০ জুন মঙ্গলবার শহরের বালুবাড়ীস্থ পল্লীশ্রী মিলনায়তনে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার-পিএসটিসি সংযোগ প্রকল্প দিনাজপুর আয়োজিত অনুকুল সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ তৈরীর জন্য নির্বাচিত স্থানীয় কমিটির সদস্যদের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও প্রজেক্টরের মাধ্যমে পিএসটিসি’র বিভিন্ন কার্যক্রম উপস্থাপনা করেন সংযোগ প্রকল্প দিনাজপুরের জেলা সমন্বয়কারী সৈয়দা নুরে নাবিলা তাবাসসুম। ওরিয়েন্টেশনে প্রশিক্ষক হিসেবে ছিলেন ফিল্ড সুপার ভাইজার মোঃ মামুনুর রহমান ও সহযোগী প্রশিক্ষক ছিলেন শাহনাজ পারভীন। প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র বলেন, পারিবারিকভাবে আমাদের সচেতনতা বাড়াতে হবে। আমাদের অবশ্যই এইডস থেকে বাঁচার জন্য লজ্জা দূর করতে হবে। ওরিয়েন্টেশনে উক্ত প্রকল্পের নির্বাচিত স্থানীয় কমিটির বিভিন্ন পর্যায়ের সদস্যগণ অংশ নেন।

বীরগঞ্জে ঈদুল ফিতর উপলক্ষ্যে আইন শৃঙ্খলা কমিটির সভা
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুরের বীরগঞ্জে ঈদুল ফিতর উপলক্ষ্যে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির বিশেষ সভা হয়েছে।
উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেনের আমন্ত্রণে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় ঈদুল ফিতর উপলল্যে বীরগঞ্জ পৌরশহর সহ আশপাশের এলাকাগুলোতে মাইকিং, লিফলেট সহ সকল ইউপি চেয়ারম্যান মেম্বার ও চৌকিদারদের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়। বীরগঞ্জ পৌরশহর সহ উপজেলার বিভিন্ন হাট বাজারে বিপনি বিতান গুলোতে নিরাপত্তা বিধানের লক্ষ্যে পুলিশের পাশাপাশি ইউপি চৌকিদার এবং সিকিউরিটির দায়িত্বরত দের সহযোগিতা সম্পর্কে আলোচনা করা হয়। এবারে উপজেলার পৌরসভা ও ১১টি ইউনিয়নে দেড়শতাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে সভায় জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার চেয়ারম্যান আমিনুল ইসলাম, বিশেষ অতিথি ওসি আবু আক্কাছ আহ্মদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক কালিপদ রায়, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব মঈনদ্দিন আহাম্মেদ, সহ-সভাপতি বিমল চন্দ্র দাস, উপজেলা সমাজসেবা অফিসার মুহাম্মদ মতিউর রহমান, পৌর কমিশনার আব্দুল্লা আল হাবিব (মামুন), উপজেলা প্রকৌশলী মোঃ ফিরোজ হাসান, উপজেলা পপ কর্মকর্তা মোঃ জাকিউল ইসলাম প্রমুখ।

দিনাজপুর প্রেসক্লাবে সংখ্যালুঘু পরিবারের ৮৭ শতক জমি দখলের ষড়যন্ত্রের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- ক্ষমতাসীন দলের মন্ত্রী এবং স্থানীয় প্রশাসনের ছত্রছায়ায় ভ’মিদস্যুরা ফুলবাড়ী উপজেলার পুখরীডাঙ্গা গ্রামের অসহায় সংখ্যালুঘু পরিবারের ৮৭ শতক জমিতে খনন করা পুকুরসহ বাড়ী ও জমি দখল করার ষড়যন্ত্র করছে।

গতকাল দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত ও মৌখিক ভাবে উপরোক্ত অভিযোগ করেছেন ফুলবাড়ি উপজেলার পুখুরী (ডাঙ্গাপাড়া) গ্রামের সন্তোষ চন্দ্র রায়ের পুত্র বিকাশ চন্দ্র রায়। তিনি লিখিত বক্তব্যে বলেন, ফুলবাড়ি উপজেলার পুখুরী মৌজার ১৬৫৩ নং দাগের ১ দশমিক ৭৪ একর সম্পত্তির মধ্যে ৮৭ শতক সম্পত্তি শ্রী সুভেন্দু নাথ রায় চৌধুরীর নিকট ১৯৭৭ সালের ১৮ মে সন্তোষ কুমার ক্রয় করেন। তখন থেকে দীর্ঘ ৪০ বছর তারা পারিবারিক ভাবে ইজমাইলী সম্পত্তি হিসেবে ওই সম্পত্তি ভোগ দখল করে আসছে।
এরই মধ্যে ভুলবশত উক্ত সম্পত্তিটি অর্পিত(ক) তালিকাভুক্ত হইলে কবলা গ্রহীতারা এ বিষয়ে অর্পিত ট্রাইবুনালে মোকদ্দমা আনয়ন করেন, মামল নাং ৩০৫/১২। বর্তমানে মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে। এছাড়াও ওই জমি সংক্রান্ত্র বিষয়ে মালিকানার দাবীসহ অর্পিত সম্পত্তি মর্মে মামলা চলছে জানিয়ে ইউএনও কে অভিযোগ দেয়া হয়েছে।

তিনি জানান, উল্লেখিত জমির পার্শ্বেই সুযোগ সন্ধানী ভ’মিদস্যু আব্দুস সামাদ ও মজিবর রহমান গং এর জমি থাকার সুবাদে তারা পুকুরটি গ্রাস করার ষড়যন্ত্র শুরু করে। এজন্যে তারা গত ৫জুন ২০১৭ তারিখে পুলিশের উপস্থিতিতেই মধ্যরাত্রীতে পুকুরের (১২০ মন) সমস্ত মাছ মেরে নেয় এবং ৭/৬/১৭ তারিখে সকাল ১১টায় প্রকাশ্যে দিবালোকে পুকুরের প্রায় ৫০ মন মাছ মেরে নিয়ে যায়।
এই ঘটনার পর কবলা গ্রহীতা জমির মালিকেরা বিজ্ঞ আদালতে ১৪/২০১৭(দ্রুত বিচার আইন) ও ৭১সি/২০১৭(ফুলবাড়ি) নম্বও মামলা করেন। সরকার দলীয় মন্ত্রী ও স্থানীয় প্রশাসনের সহযোগীতায় ভ’মিদস্যু আব্দুস সামাদ জমির প্রকৃত মালিক হয়রানী করার উদ্দেশ্যে একটি মামলা করেছে। মামলা নং জি আর ১৮১/১৭। তিনি বলেন,সমস্যা নিয়ে আমরা অনেকস্থানে দৌড়াদৌড়ি করেছি সমাধান হচ্ছেনা।
বিকাশ চন্দ্র রায় সংবাদ সম্মেলনে জানান,ভ’মিদস্যুরা প্রতিনিয়ত জমির মালিককে হুমকী দিচ্ছে জমি ছেড়ে দিতে অন্যথায় তাদের সন্ত্রাসী ও প্রশাসনিক সহযোগীতায় ভারতে তাড়িয়ে জায়গার দখল নিয়ে নেবে। বর্তমানে তারা অসহায়। সংখ্যালুঘু হিন্দু পরিবারের জমি রক্ষার জন্যে তারা বঙ্গবন্ধু কন্যা ও সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাহায্য প্রত্যাশা করছেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,রামাই সরেন,বিজয় চন্দ্র রায়,মন্টু চন্দ্র রায়,সদানন্দ রায়,শ্যামল চন্দ্র রায়,সাইদুল ইসলাম,হোসনী বাবু ও আব্দুল হক প্রমুখ।

দিনাজপুরে বৃদ্ধাদের নিয়ে ইফতার করলেন শহর মহিলালীগ

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুর শহর মহিলা আওয়ামী লীগ রাজবাটি শান্তি নিবাসে বৃদ্ধাশ্রমের বৃদ্ধাদের নিয়ে ইফতার ও দোয়া মাহফিল আয়োজন করে।

প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির মাতা নাজমা রহিম। গত সোমবার ইফতার পূর্ব আলোচনা সভা শহর মহিআওয়ামী লীগের যুগ্ন আহবায়ক সেহেলী আক্তার ছবির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক তারিকুন বেগম লাবুন। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির সার্বিক তত্বাবধানে অবহেলিত বৃদ্ধাশ্রমের আশ্রিত বৃদ্ধাদের নিয়ে ইফতার ও দোয়া মাহফিল চলাকালীন বৃদ্ধরা আবেগাপ্লুত হয়ে পড়েন। বৃদ্ধ আব্বা আলী আবেগাপ্লুুত হয়ে বলেন, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এই বৃদ্ধাশ্রমে আমাদের স্থান করে দিয়ে প্রমানিত করেছেন আমরা সমাজে অবহেলিত নই। সমাজে আমাদের অসংখ্য সন্তান ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। মহিলা লীগের ইফতার ও দোয়া মাহফিল আমাদের স্মরণ করিয়ে দিল আমরা এখনও পিতামাতার দাবী নিয়ে বেঁচে আছি। ভালোবাসার অভাব আমাদের নেই। উপস্থিত ছিলেন ইসমত আরা, শামিমা রহমান ইভা, হাসিনা আক্তার শিউলি, সম্পা দাস মৌ, শাহানাজ বেগম শিউলি, আনসারা বেগম বিউটি, রুনা লায়লা, মরিয়ম, ফিরোজা বেগম, হেনা প্রমুখ।

দিনাজপুরে কবি সুফিয়া কামালের ১০৬ তম জন্মদিন উপলক্ষে মহিলা পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- কবি সুফিয়া কামালের ১০৬ তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২০ জুন মঙ্গলবার বেলা ১১ টায় কবি সুফিয়া কামালের ১০৬ তম জন্মদিন উপলক্ষে জেলা কার্যালয়ে আলোচনা সভার আয়োজন আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান। উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। তিনি বলেন, এদেশের সকল গণতান্ত্রিক সংগ্রামে,নারীমুক্তি তথা মানবমুক্তির সংগ্রামে, বুদ্ধির মুক্তি আন্দোলনে,সাংস্কৃতিক আন্দোলনে সুফিয়া কামাল ছিলেন সামনের কাতারে। কোন অপশক্তি তার পথ রোধ করতে পারেনি, মৃত্যুভয় উপেক্ষা করে তিনি এগিয়ে গেছেন, বিনাদ্বিধায়। এই দেশ, এই জাতির বিরুদ্ধে যখনই উচ্চারিত হয়েছে অশুভ কোন কথা, আয়োজিত হয়েছে কোন ষড়যন্ত্র , তখনি মাথা তুলে দাড়িয়েছেন, দিয়েছেন দিক নির্দেশনা। তিনি ছিলেন স্বশিক্ষিত, নির্মোহ , নির্ভীক, আপোষহীন, প্রতিবাদী, সত্যদ্রষ্টা, মানবদরদী, অসাম্প্রদায়িক , গণতান্ত্রিক মুক্ত বুদ্ধি সম্পন্ন এক জাগ্রত অগ্রসর পথিক বাংলাদেশ মহিলা পরিষদ এর প্রতিষ্ঠাতা বেগম সুফিয়া কামাল। মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সহ- সাধারণ সম্পাদক মনোয়ারা সানু।

তিনি বলেন , কবি সুফিয়া কামাল প্রথাগত প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত না হয়েও হৃদয়ের অপরিসীম সহানুভূতি-ক্ষমতায় স্বশিক্ষিত এক পূর্ণ মানব। কবি হিসেবে সুফিয়া কামালের পরিচিতি যেমন উজ্জ্বল তেমনি বুদ্ধিজীবী হিসাবেও তাঁর ভাবমূর্তি এবং সামাজিক ভূমিকাও ছিল প্রশংসনীয়। দেশের বিভিন্ন সমাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনে প্রশংসনীয় ভূমিকা পালন,দমন,পীড়ন ও গণবিরোধী শাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ ও প্রতিবাদ জ্ঞাপন,স্বাধীনতার পরবর্তীকালেও তাঁর মাতৃবৎ ভূমিকার জন্য সকলের নিকট জননীর সম্মান ও শ্রদ্ধা লাভ করেন। এছাড়াও আরো বক্তব্য দেন, মহিলা পরিষদ,দিনাজপুর জেলা শাখার সহ- সভাপতি মাহ্Ÿুবা খাতুন, সম্মানীত সদস্য আকতার কহিনুর ইসলাম,চেহেল গাজী স্কুল এবং কলেজের প্রভাষক রুকসানা বিলকিস, লিগ্যালএইড সম্পাদক জিন্নুরাইন পারু,আয়শা বেগম, জেসমিন, শিবানি উড়াও ও পাড়া কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এর উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে দিনাজপুর শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর এর চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেন।

২০ জুন মঙ্গলবার বালুবাড়ীস্থ গ্রীণভিউ কমিউনিটি সেন্টারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর এর উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে দিনাজপুর শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের আয়োজনে দোয়া ও ইফতার মাহফিলে দিনাজপুর শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ মাসুদ আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের পিএস ড. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর এর সচিব (অঃদাঃ) মোঃ তোফাজ্জর রহমান, উপ-পরীক্ষক নিয়ন্ত্রক মোঃ হারুন-উর-রশিদ মন্ডল, দিনাজপুর সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মোজাম্মেল হক, দিনাজপুর শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ মওদুদ-উল-করিম, সহ-সাধারণ সম্পাদক মোঃ রিয়াজুল ইসলাম রাজু, শিক্ষা বোর্ডের পিএস টু চেয়ারম্যান মোঃ রেজাউল করিম চৌধুরী, বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি মোঃ আহসানুল আলম মুকুল, সাধারণ সম্পাদক মাতলুবুল মামুন প্রমুখ। দোয়া ও ইফতার মাহফিলে অংশগ্রহণ করেন শিক্ষা বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *