শক্তিশালী রকেট উৎক্ষেপণ করছে ভারত

Slider সারাবিশ্ব

 

123106rocket

 

 

 

 

আজ সোমবার সবথেকে শক্তিশালী রকেট মহাকাশে পাঠাতে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এ দিন শ্রীহরিকোটা থেকে ওড়ানো হবে রকেটটি. আর এই উড়ান সফল হলে একটা বড় স্বপ্ন সত্যি হবে ইসরোর।

আজ থেকে ১৩ বছর আগে এই রকেট পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু আমেরিকা সিই২০ ইঞ্জিন ব্যবহার করতে বাধা দেওয়ায় সেটা সম্ভব হয়নি। প্রায় তিন দশক নিয়ে ধরে এই প্রজেক্ট নিয়ে হয়েছে গবেষণা। ইসরোর এই সাফল্যই খুলে দেবে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান চন্দ্রায়ন ২ এর পথ। যেখানে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কস্তুরিরঙ্গন জানিয়েছেন, প্রায় ১৫ বছর ধরে এই রকেট বানানো হয়েছে।  খরচ পড়েছে ৩০০ কোটি টাকা।  এই পরীক্ষা সফল হলে ভারত মহাকাশচারীদের বহন করতে পারে, এমন উপগ্রহ কক্ষপথে পাঠাতে পারবে।  আপাতত এই পরীক্ষার লক্ষ্য হলো অন্তত চার টনের উপগ্রহ কক্ষপথে পাঠানো।

যদিও রকেটটির ছয় থেকে ১০ টন ওজনের উপগ্রহ কক্ষপথে স্থাপনের সামর্থ রয়েছে।  ড. কস্তুরিরঙ্গন বলেছেন, এই পরীক্ষা সফল হলে ভারত স্বনির্ভরতার এক নতুন ধাপ ছুঁয়ে ফেলবে।  মহাকাশচারী বহনের উপযোগী উপগ্রহ কক্ষপথে স্থাপনের জন্য ভারতকে আর অন্য কারওর মুখাপেক্ষী হতে হবে না।

রকেটটির ওজন কমপক্ষে ২০০টি ভারতীয় হাতির সমান।  মাধ্যাকর্ষণের টান ছাড়িয়ে সত্যিই যদি এই রকেট মহাকাশে পৌঁছাতে পারে তাহলে তৈরি হবে এক নয়া ইতিহাস তৈরি হবে ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *