কাশ্মীরের নতুন হিজবুল কমান্ডার নাইকু

Slider সারাবিশ্ব

121300hizbul-3

 

 

 

 

কাশ্মীরের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হিজবুল কমান্ডার সবজার ভাটের মৃত্যুর পরেই সংগঠনটি বেছে নিয়েছে তাদের নতুন কমান্ডার। জানা গেছে এবার ২৯ বছর বয়সী রিয়াজ নাইকুকে নতুন কমান্ডার হিসেবে নিয়োগ করা হয়েছে। এই নতুন কমান্ডার যথেষ্ট প্রযুক্তি জ্ঞানসম্পন্ন বলেই জানা গেছে।

কয়েক মাস আগেই উপত্যকায় ফিরে আসার জন্য কাশ্মীরি পণ্ডিতদের আহ্বান জানিয়েছিল এই নাইকু। ১১ মিনিটের একটি ভিডিওতে নাইকু ওরফে জুবের জানিয়েছিল, ‘আমরা পণ্ডিদের আহ্বান জানাচ্ছি। আমাদের হৃদয়ে সবসময়ই ওনাদের জন্য জায়গা রয়েছে। ওরাও দেশের অংশ। আমরা ওনাদের শত্রু নই, রক্ষাকর্তা। ’

গোয়েন্দা সূত্রে খবর, হিজবুল জঙ্গিরা এই নাইকুকেই তাদের নেতা হিসেবে নির্বাচিত করেছে। কিছুদিন আগেই হিজবুলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে জাকির মুসা নামে এক জঙ্গি। তার হাতেই হিজবুলের দায়িত্ব যাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই হিজবুল থেকে বেরিয়ে আসে জাকির, নতুন জঙ্গি সংগঠন তৈরিরও হুমকি দেয়। তাই হিজবুলের নয়া নেতা নির্বাচনের ক্ষেত্রে আইএসআই-এর চাপ তৈরি হয়েছে। জাকিরকে চাপে রাখতে এই রিয়াজ নাইকুই সঠিক নেতা বলে মনে করছে এই জঙ্গি সংগঠন।

গত বছর ৮ জুলাই ভারতীয় সেনার হাতে খতম হয় বুরহান ওয়ানি। তারপর হিজবুল জঙ্গি সংগঠনের কমান্ডার হয় সাবজার ভাট। কাশ্মীর সীমান্তের ত্রালে দুদিন ধরে চলা এনকাউন্টারে ৮ সঙ্গীসহ নিহত হয় সাবজারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *