আইসিটি মামলা; কুষ্টিয়ায় দুই সাংবাদিক কারাগারে

Slider সারাদেশ

64889_b3

কুষ্টিয়া প্রতিনিধি; কুষ্টিয়ায় আইসিটি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলায় দুই সাংবাদিকের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার  বেলা সাড়ে ১২টার দিকে কুষ্টিয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এফএম মেজবাউল হক এ আদেশ দেন। কারাগারে পাঠানো দুই সাংবাদিক হলেন বাংলাভিশন, বিডিনিউজ২৪ ও বণিক বার্তার কুষ্টিয়া জেলা প্রতিনিধি এবং কুষ্টিয়া প্রেস ক্লাবের নির্বাচিত দপ্তর সম্পাদক হাসান আলী ও স্থানীয় কুষ্টিয়া দর্পণ পত্রিকার স্টাফ রিপোর্টার কুষ্টিয়া প্রেস ক্লাবের সদস্য আসলাম আলী।
ঘটনার বিবরণে জানা যায়, গত ৩০শে মার্চ দুপুরে কুষ্টিয়া মডেল থানা পুলিশের এসআই আবদুল আজিজ সঙ্গীয় ফোর্স নিয়ে অফিসে কর্মরত অবস্থায় যমুনা টেলিভিশন ও দৈনিক মানবকণ্ঠের কুষ্টিয়া প্রতিনিধি মওদুদ রানা, বাংলা ভিশন-বণিক বার্তা ও বিডি নিউজ টোয়েন্টি ফোর ডটকম’র কুষ্টিয়া প্রতিনিধি হাসান আলী এবং কুষ্টিয়া স্থানীয় দৈনিক কুষ্টিয়া দর্পণ পত্রিকার স্টাফ রিপোর্টার আসলাম আলীকে থানায় নিয়ে এসে প্রায় দুই ঘণ্টারও বেশি সময় আটক করে রাখে। পরবর্তীতে আটক তিন গণমাধ্যম কর্মীকে পুলিশ ছেড়ে দেয়। ছেড়ে দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দুই সাংবাদিকের বিরুদ্ধে কুষ্টিয়া মডেল থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা গ্রহণ করা হয়।
পুলিশের ভাষ্য, ফেসবুকে হাসিবুর রহমান রিজু নামের এক ব্যক্তির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য পোস্ট করা হয়। রিজুর দায়ের করা মামলায় গ্রেপ্তারকৃত চায়ের দোকানের কর্মচারী মিরাজুল ইসলাম মিরাজের স্বীকারোক্তি অনুযায়ী সাংবাদিকদের এই মামলার আসামি করা হয়েছে।
মামলার এজাহার থেকে জানা যায়, ২৯শে মার্চ সুলতান ইসলাম নামের একটি ফেসবুক আইডি থেকে হাসিবুর রহমান রিজুর চরিত্র হরণসহ মানহানি ও আপত্তিকর কথা লিখে পোস্ট করা হয়। ৩০শে মার্চ দুপুরে মিরাজ আলী নামে এক ব্যক্তি তার আইডি থেকে ওই লেখাটি রিজুর আইডি’র সঙ্গে ট্যাগ ও শেয়ার করে। ওইদিন দুপুরেই মিরাজকে জিজ্ঞাসাবাদ করলে সে জানায় সাংবাদিক হাসান আলী ও আসলাম তার কাছ থেকে মাবাইল নিয়ে হাসান আলী তার ব্যবহৃত ফেসবুকের ফেক আইডি সুলতান ইসলামের পোস্ট করা আপত্তিকর মিথ্যা এবং চরিত্রহরণ করা লেখাটি ট্যাগ করে।
কুষ্টিয়া প্রেস ক্লাবের সহ-সভাপতি মজিবুল শেখ জানান, মামলার বাদীর বিরুদ্ধে সুলতান ইসলাম নামের আইডি থেকে আপত্তিকর লেখা পোস্ট করা হয়। ওই আইডি’র বিষয়ে তদন্ত না করেই প্রমাণ ছাড়াই গণমাধ্যম কর্মীদের স্পর্শকাতর এই মামলার আসামি করা হয়েছে। এ মামলায় গত ১১ই এপ্রিল হাইকোর্ট থেকে সাংবাদিক হাসান আলী ও আসলাম আলী চার সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হলে মঙ্গলবার দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে জামিনের প্রার্থনা জানালে আদালতের বিজ্ঞ বিচারক এফএম মেজবাউল হক জামিন নামঞ্জুর করে দুই সাংবাদিককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এদিকে কুষ্টিয়া প্রেস ক্লাব নেতৃবৃন্দ এক বিবৃতিতে অবিলম্বে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে তিন গণমাধ্যমকর্মীকে এই মামলা থেকে অব্যাহতি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *