আফগানিস্তানে আইএস প্রধান খতম

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

101514is_kalerkantho_pic

 

 

 

 

 

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে ইসলামিক স্টেট (আইএস) এর কথিত প্রধান আবদুল হাসিব কে খতম করেছে আফগান বিশেষ বাহিনী। সোমবার আফগান প্রেসিডেন্টের দপ্তর থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে। প্রেসিডেন্ট আশরাফ গনির দপ্তর থেকে বলা হয়েছে, আফগান বিশেষ বাহিনীর নেতৃত্বাধীন অভিযানে ১০ দিন আগে নিহত হন হাসিব।

বিবিসি  অনলাইনের প্রতিবেদনে জানা যায়, গত মার্চে আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলার জন্য হাসিবকে দায়ী করা হয়েছিল। ওই হামলায় ৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। এরপর গত মাসে মার্কিন সেনাবাহিনী নানগারহার প্রদেশে আইএসের সন্দেহজনক অবস্থান লক্ষ্য করে বিশ্বের সবচেয়ে বড় বোমা হামলা চালায়। এসময় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন থেকে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র ও আফগান বিশেষ বাহিনীর অভিযানে হাসিব সম্ভবত নিহত হয়েছেন।

২০১৫ সালে আইএস কথিত খোরাসান প্রদেশ ঘোষণা করে। আফগানিস্তান ও পাকিস্তানে আইএসের শাখা পুরো অঞ্চলটিকে খোরাসান প্রদেশ নামে ডাকে। এরপর থেকে তারা অঞ্চলটিতে একাধিক হামলা চালায়। বর্তমানে মধ্যপ্রাচ্যে এই নৃশংস জঙ্গি সংগঠনটি ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। টিকে থাকার লড়াইয়ে এরা দেশে দেশে ছড়িয়ে পড়ার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *