বাস্তবেও হিট দেব-কোয়েলের জুটি!

Slider বিচিত্র সামাজিক যোগাযোগ সঙ্গী

1146284_kalerkantho_pic

 

 

 

 

দেব আর কোয়েলের জুটি।   তবে পর্দার নয়, বাস্তবের। একে অপরকে ছাড়া থাকতে পারে না। আর এদের নিয়েই খেলা দেখানো। এক গ্রাম থেকে অন্য গ্রাম, এক জেলা থেকে অন্য জেলা দাপিয়ে বেড়ায় দুজনে। শুধুমাত্র পেটের তাগিদে। মন্টুর দৌলতে এরা রীতিমতো বিখ্যাত। অবাক হচ্ছেন তো? হ্যাঁ, অবাক হওয়ারই কথা। এরাই অভিনেতা, অভিনেত্রী। কিন্তু রূপোলি পর্দার হিরো-হিরোইন নয়, এরা মন্টুর আদরের দুটি বাঁদর। আর এদের নিয়েই মন্টুর সোনার সংসার। বন দফতরের কড়াকড়ি এড়িয়ে প্রায় ২০ বছর ধরে বাঁদর নিয়ে খেলা দেখাচ্ছেন মন্টু। এখনও নিত্যদিন খেলা দেখিয়ে বেড়ান।

হুগলি জেলার পাণ্ডুয়ার বাসিন্দা মন্টু। স্ত্রী, সন্তান আর এই দুটি বাঁদরকে নিয়ে তাঁর সংসার। নিজেরা যা খান, তাই খেতে দেন এই বাঁদর দুটিকে। নিজের সন্তানের মতোই কোলেপিঠে মানুষ করেছেন। ছয়মাস বয়সে এদের কিনে নিয়ে আসেন মন্টু। প্রতিদিন শিখিয়ে পড়িয়ে খেলার জন্য প্রস্তুত করেন বাঁদর দু’টিকে। টাকা, চাল, সবজির পরিবর্তে খেলা দেখায় দেব-কোয়েল।

বিখ্যাত ছবি ওগো বধূ সুন্দরী-তে বাঁদর খেলার দৃশ্য দর্শকদের আনন্দ দিয়েছিল। গ্রামগঞ্জের মানুষ এই খেলা দেখতে পেয়ে এখনও আনন্দিত হয়। আগে প্রায়ই দেখা যেত বাঁদর খেলা। সরকারি কড়াকড়িতে এখন আর সেভাবে চোখেই পড়ে না। বর্ধমানের মেমারির একটি গ্রামে খেলা দেখাতে এসে মন্টু জানালেন, রোজগার আগের থেকে কমেছে। তবে এই পেশা তিনি ছাড়তে চান না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *