সংযোগ রাস্তাবিহীন ব্রীজটি ২০বছর ধরে পরিত্যাক্ত

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয় সামাজিক যোগাযোগ সঙ্গী সিলেট

18198983_1720071898293616_4828842748641091979_n

হাফিজুল ইসলাম লস্কর, জগন্নাথপুর থেকে আব্দুল হাই’র ছবি ও সুত্রের বিত্তিতে :: জগন্নাথপুর থানার ৯নং ওয়ার্ডের পশ্চিম ভবানীপুর খালের উপর নির্মিত ব্রীজটি নির্মানের ২০বছর অতিবাহিত হয়ে গেলেও এখনো পরিত্যক্ত রয়েছে।

ব্রীজটির দু-পাশে নেই সংযোগ রাস্তা, ফলে ২০ বছর পরিত্যক্ত অবস্থায় রয়েছে ব্রিজটি।

অনুসন্ধানে জানাযায় , প্রায় ২৫ মিটার দৈর্ঘ্য এ ব্রিজটি ১৯৯৮সালে নির্মান করা হয়েছে। তবে কোন সংস্থা কর্তৃক ব্রিজটির নির্মান কাজ করা হয়েছে তা জানা যায়নি। এ বিষয়ে এলজিইডি ও পিআইও অফিসে খোজ নিয়েও ব্রিজটির নির্মানকারী প্রতিষ্টানের কোন তথ্য পাওয়া যায়নি। ব্রিজটি নির্মানের পর থেকেই স্থানীয় লোকজনদের যাতায়াতে’র কাজে আসেনি।

এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে তৎকালিন জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে নির্মিত ব্রিজের দু-পাশের রাস্তাটি পরবর্তন করে পশ্চিম ভবানীপুর ও পূর্ব ভবানীপুর এলাকাবাসী নলুয়ার হাওরে যাতায়াতের সুবিধার্থে ব্রিজ থেকে প্রায় ৩শ ফুট পূর্ব দিকে নতুন করে পশ্চিম ভবানীপুর সড়ক নির্মান হওয়ায় তখন থেকেই ব্রিজটি পরিত্যাক্ত হয়ে পড়ে। কিন্তু নতুন করে নির্মিত সড়কটিতে ঐ স্থানে বাশেঁর ব্রিজ নির্মান করে সড়ক দিয়ে লোকজন যাতায়াত করে আসছেন।

জগন্নাথপুর পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম ভবানীপুর এলাকায় সরেজমিনে দেখা যায়, পশ্চিম ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের পূর্ব পাশে রাস্তা বিহীন দন্ডায়মান ব্রিজটি জনসাধারনের কাজে আসছেনা।

স্থানীয় লোকজনদের সাথে ব্রিজটি নির্মিত হওয়ার কারন যানতে চাইলে এলাকার লোকজন জানান, নলুয়ার হাওরে যাতায়াতের সুবিধার্থে এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে ততকালিন জগন্নাথপুর ইউনিয়ন পরিষদ ব্রিজটি নির্মানের ব্যবস্থা করেন।

ব্রিজটি নির্মিত হওয়ার পর এলাকাবাসী আনন্দিত হলেও কখনও ব্রিজ দিয়ে পারাপার হননি। কারন ব্রিজটি নির্মিত হলেও ছিলনা সংযোগ রাস্তা, তাছাড়াও পরবর্তীতে ব্রিজের পূর্ব দিকে নতুন রাস্তা নির্মিত হওয়ায় ব্রিজটি যাতায়াতের অনুপযোগী হয়ে পড়ে।

এলাকাবাসী আরো জানান, মাঠের উপর রাস্তা বিহীন দন্ডায়মান ব্রিজটি এলাকার সৌন্দর্য্য বর্ধনে বাধা হয়ে দাড়িয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ব্রিজটি অপসারনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

৯নং ওয়ার্ড কাউন্সিলর দ্বিপক গোপ জানান, ব্রিজটি কত সালে নির্মিত হয়েছিল তা আমার জানা নেই। তবে ধারনা করা হচ্ছে বিগত ২০বছর আগে নির্মান করা হয়েছে। ব্রিজটি অপসারন হওয়া প্রয়োজন।

জগন্নাথপুর উপজেলা এলজিইডি অফিস সূত্র জানায়, ব্রিজটির নির্মানকারী প্রতিষ্টানের কোন তথ্য এখানে নেই। তবে কবে কখন এ ব্রিজটি নির্মান কাজ হয়েছে তার খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *