সাসেক্সে যাচ্ছেন মোস্তাফিজ

Slider খেলা সামাজিক যোগাযোগ সঙ্গী

64142_sasekx

 

 

 

 

 

বছর দেড়েক আগে মোস্তাফিজুর রহমানের সাসেক্সে খেলতে যাওয়া নিয়ে রীতিমত হৈ চৈ শুরু হয়েছিল দেশব্যাপী। সাসেক্সে খেলতে গিয়েই বাজিমাত করে মুস্তাফিজ। শুরুর ম্যাচেই ২০ রান দিয়ে নেন চার উইকেট। কিন্তু সেই সাসেক্সই কিনা তার জীবনে হয়ে এলো অভিশাপ। সেখানেই ইনজুরিতে পড়েন বাজেভাবে। ওই ইনজুরির কারণে তার কাঁধে অস্ত্রোপচার হয়। এরপর যেন হারিয়ে নিজেকে খুঁজছেন মোস্তাফিজ। গত বছর নিউজিল্যান্ড সিরিজে সুযোগ পেলেও  আগের মোস্তাফিজকে খুঁজে পাওয়া যায়নি। এরপর ভারতে একমাত্র টেস্ট থেকে নিজেকে সরিয়েও নেন তিনি। শ্রীলঙ্কা সফরে হুংকার দিয়েছিলেন। কিন্তু সেখানেও তার আলোর দেখা মেলেনি। ভারতে আইপিএলেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এই বিস্ময় বালক। অবশেষে আইপিএল থেকে গত বুধবার ফিরে আসেন দেশে। এখন প্রস্তুতি হচ্ছে ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন ট্রফির জন্য। তার আগে দলের সঙ্গে সাসেক্সে যোগ দেবে প্রস্তুতি ক্যাম্পে। সেই লক্ষ্যে আজ রাতেই ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ছেন তিনি। আইপিএলে ভালো সময় কাটেনি তার। গতকাল মিরপুরে অনুশীলনকালে তা স্বীকারও করে নিয়েছেন। তবে সাসেক্সে যাচ্ছেন আত্মবিশ্বাস নিয়েই। তিনি বলেন, ‘আমার নিজের প্রতি সবসময় বিশ্বাস থাকে। তবে সব উইকেট তো আর একরকম থাকে না। কিন্তু সব সময় চেষ্টা থাকে ভালো কিছু দেয়ার। আজই সাসেক্সের বিপক্ষে বাংলাদেশ খেলবে শেষ প্রস্তুতি ম্যাচ। এই ম্যাচেই অধিনায়ক মাশরাফি, সহ-অধিনায়ক সাকিব আল হাসান ও পেসার মোস্তাফিজকে পাবে না দল।
আইপিএলের হতাশা থাকলেও মোস্তাফিজ নিজেকে ফিট করছেন জাতীয় দলের মিশনের জন্য। গতকাল বেশ সময়টা ধরেই অনুশীলনে সময় কাটান তিনি। যেন নিজেকে ফিরে পাওয়ার মিশনে নেমেছেন। সামনেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফি। এ মিশনে তার ছন্দে ফেরা মানে জাতীয় দলের জন্যই দারুণ সুখবর। বিশেষ করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দল যে স্বপ্ন দেখছে তা পূরণ করতে মোস্তাফিজকে দলের জন্য উজাড় করে দিতে হবে। তবে দূরের কিছু নিয়ে এখন ভাবতে রাজি নয় মোস্তাফিজ। তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফিতো অনেক দূরের ব্যাপার। তার আগে আমাদের প্রস্তুতি ক্যাম্প আছে। সেখানে প্রস্তুতি নেয়ার সুযোগ পাবো। এরপর আয়ারল্যান্ড গিয়েও প্রস্তুতি নেয়ার সুযোগ থাকছে। সেখানে আমাদের খেলাও আছে। আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির আগে অনেক দিন অনুশীলন করতে পারবো। আশা করি সব কিছু মিলিয়ে আমাদের জন্য ভালোই হবে।’
২৬শে এপ্রিল ১৬ সদস্যের দল নিয়ে ইংল্যান্ডের সাসেক্সের উদ্দেশে দেশ ছাড়ে বাংলাদেশ দল। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াইয়ের আগে ১০ দিনের ক্যাম্প হবে সাসেক্সে। ১লা মে প্রথম প্রথম প্রস্তুতি ম্যাচে ডিউক অব নরফোকের বিপক্ষে মাঠে নেমেছিল দল। অবশ্য তার আগেই পারিবারিক কারণে দেশে ফিরেছিলেন অধিনায়ক মাশরাফি, ইনজুরির কারণে খেলতে পারেনি দেশসেরা ওপেনার তামিম ইকবালও। কিন্তু ম্যাচে দলের ব্যাটিং ভরসা মুশফিকুর রহীমের সেঞ্চুরিতে ৩৪৫ রান করে বাংলাদেশ। যদিও শেষ পর্যন্ত বৃষ্টির কারণে আর খেলা হয়নি। আইপিএলের মিশন শেষ। কিন্তু বোনের বিয়ের কারণে তিনিও এখন পর্যন্ত সাসেক্স ক্যাম্পে যোগ দিতে পারেননি। ৭ই মে দল ইংল্যান্ডে ক্যাম্প শেষ করে চলে যাবে আয়ারল্যান্ডে। সেখানে ১২ই মে ত্রিদেশীয় সিরিজে মাঠে নামবে বাংলাদেশ দল। তবে সেই ম্যাচে মাশরাফি নিষেধাজ্ঞার কারণে খেলতে না পারলেও সাকিব ও মোস্তাফিজ যে মাঠে থাকবে তা বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *