এবারও মেয়েরা এগিয়ে

Slider জাতীয় শিক্ষা সামাজিক যোগাযোগ সঙ্গী

 

 

 

190110ssc-1-kalerkantho-pic

 

 

 

 

 

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে এবারও মেয়েরো এগিয়ে। পাসের হার এবং পাসের মোট সংখ্যা উভয়েই ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে।

আজ দুপুরে বাংলাদেশ সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিক্ষ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

অন্যান্যবারের মতো এবারও ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে মেয়েরা পাসের হার ও সংখ্যায় এগিয়ে আছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ৭ লাখ ১ হাজার ৬৩৭ জন ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৫ লাখ ৬৬ হাজার ২৮৭ জন। এখানে ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৭১ ভাগ। আর ৭ লাখ ২০ হাজার ৭৪২ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ৫ লাখ ৮৮ হাজার ৭৮১ জন। তাদের পাসের হার ৮১ দশমিক ৬৯ ভাগ। এতে দেখা যায়, মেয়েদের পাসের হার ছেলেদের তুলনায় শূন্য দশমিক ৯৮ ভাগ বেশি।

তিনি বলেন, এ বছর এ ৮ বোর্ডে ছাত্রদের তুলনায় ১৯ হাজার ১০৫ জন ছাত্রী বেশি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। আর ২২ হাজার ৪৯৪ জন ছাত্রী বেশি পাস করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, তবে ১০ বোর্ডের হিসেবে এবার ছাত্রীর তুলনায় ছাত্রের সংখ্যা ও মোট উত্তীর্ণের সংখ্যা উভয়ই বেশি। এবার এ ১০ বোর্ডে ৯ লাখ ১০ হাজার ৩৩৭ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭ লাখ ২৭ হাজার ৬৮৮ জন। পাসের হার ৭৯ দশমিক ৯৩ ভাগ। আর ৮ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৭ লাখ ৪ হাজার ৩৪ জন এবং মেয়েদের পাসের হার ৮০ দশমিক ৭৮ ভাগ।

তিনি বলেন, তবে ১০ বোর্ডের পাসের হারের ক্ষেত্রেও দেখা গেছে মেয়েরা আবার শূন্য দশমিক ৮৫ ভাগ এগিয়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *