বৈশাখের চড়া রোদে মাইগ্রেনের হাত থেকে বাঁচুন

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

 

image

 

 

 

 

 

নিজস্ব প্রতিবেদন :  এপ্রিল শেষ হতে চলল। গরম বাড়ছে। আগামী তিন মাস গরমের প্রকোপ যেমন থাকবে, তেমনই গরমের সঙ্গে আসা উপসর্গগুলোও এসে জুড়বে। অতিরিক্ত গরম, প্রখর রোদের তাপে মাইগ্রেন একটা বড় সমস্যা। যাদের রোজ রোদে বেরোতে হয় তাদের মাইগ্রেনের সমস্যা বেশি হয়। সেই সঙ্গেই গরমের কারণে ঘুম না হওয়া, স্ট্রেস, ডিহাইড্রেশন আরও বাড়িয়ে দেয় সমস্যা। অসহ্য মাথার যন্ত্রণা একবার হলে সহজে ছাড়ে তো নাই, বরং চোখে ব্যথা, গা বমি ভাব- পরিস্থিতি আরও অসহনীয় করে তোলে। জেনে নিন কী ভাবে গরমে মাইগ্রেনকে বশে রাখবেন।

লাইফস্টাল চেঞ্জ

ডায়েটে ফল, সব্জি, গোটা শস্য ও প্রোটিন রাখুন পর্যাপ্ত পরিমাণ। সঠিক পুষ্টির অভাবে মাইগ্রেন হতে পারে। সেই সঙ্গেই নিয়মিত সময়ের ব্যবধানে খাওয়া-দাওয়া করুন। কারণ, রক্তে শর্করার মাত্রা খুব কমে গেলে মাথা যন্ত্রণা হতে পারে।

পর্যাপ্ত জল ও ফ্লুইড খেয়ে নিজেকে হাইড্রেটেড রাখুন।

প্রতি দিন যেন পর্যাপ্ত ঘুম হয় সে দিকে খেয়াল রাখুন।

সপ্তাহে অন্তত ১৫০ মিনিট শরীরচর্চা করুন।

স্ট্রেস, টেনসন কমানোর চেষ্টা করুন।

প্রিভেনটিভ মাইগ্রেন মেডিকেশন

ওষুধ কোনও স্থায়ী সমাধান না হলেও প্রিভেনটিভ মেডিসিন সঙ্গে রাখুন। অত্যন্ত মাথা যন্ত্রণায় ওষুধ অন্তত কিছুটা হলেও যন্ত্রণা কমাতে পারে।

কারণ খুঁজে বের করুন

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভাল উপায় হল কেন মাথা যন্ত্রণা হচ্ছে সেই কারণ খুঁজে বের করা। যদি বুঝতে না পারেন তা হলে মাইগ্রেন ডায়েরি মেনে চলুন। কোন দিনগুলোয় মাথা যন্ত্রণা হচ্ছে, সে দিনগুলোয় কী খাচ্ছেন, বেশিক্ষণ রোদে থাকছেন কিনা সেগুলো খেয়াল রাখুন। যদি কোনও খাবার বা অতিরিক্ত রোদের কারণে হয়ে থাকে তা হলে সেগুলো এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *