আজও তাপপ্রবাহ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ
091354akash
চৈত্রের শেষ কয়েকদিন থেকেই দাবদাহে পুড়ছে সারাদেশ। গতকাল চৈত্র সংক্রান্তিতেও দিনভরই ছিল গনগনে রোদ। বৃষ্টি হয়নি দেশের কোথাও। বৈশাখের প্রথম দিন তথা বাংলা নববর্ষের দিনটিতেও তাপপ্রবাহে উত্তপ্ত থাকবে ঢাকাসহ প্রায় সারাদেশ।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, ঢাকা, ফরিদপুর, রাজশাহী, টাঙ্গাইল, পাবনা ও রাঙ্গামাটি অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে শুক্রবারও (১৪ এপ্রিল)।

নববর্ষের দিনটিতে বৃষ্টিপাতের সম্ভাবনা একেবারেই কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আফতাব উদ্দিন। তবে বিক্ষিপ্তভাবে উত্তরাঞ্চলের রাজশাহী, রংপুর, বগুড়া ও ময়মনসিংহে খুবই সামান্য বৃষ্টিপাত হতে পারে।

গতকাল সন্ধ্যা সোয়া সাতটা পর্যন্ত ঢাকায় সর্বোচ্চ ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। প্রখর রোদে মানুষকে হাসফাঁস করতে দেখা গেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

অন্যান্য বিভাগীয় শহরের মধ্যে ময়মনসিংহে ৩৪ দশমিক ২, চট্টগ্রামে ৩৪ দশমিক ৫, সিলেটে ৩৪ দশমিক ৫, রংপুরে ৩৩ দশমিক ৩, খুলনায় ৩৬ দশমিক ৫, বরিশালে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে তবে রাজশাহী ও রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসের জন্য আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র এক থেকে দু’টি মৃদু (তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (তাপমাত্রা ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *