মঙ্গলবার, মে ১৪, ২০২৪

পুতিন ও আসাদের দূরত্ব চান ট্রাম্প

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

 

image

 

 

 

 

 

 

সুযোগের একটা জানলা খোলা দেখতে পাচ্ছেন তাঁরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। এবং জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। তিন জনেই মনে করছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এটা বোঝানোর একটা সুযোগ তৈরি হয়েছে যে, এ বারে অন্তত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পাশ থেকে তাঁর সরে দাঁড়ানো উচিত। ট্রাম্প আজ মে ও মের্কেলকে ফোন করে এ বিষয়ে কথা বলেছেন।

গত সপ্তাহে সিরিয়ায় বিষ-গ্যাসের হামলা চালিয়ে ৩১ শিশু-সহ ৮৭ নাগরিককে হত্যার জন্য আসাদ-সেনার বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছে আমেরিকা ও তার মিত্র দেশগুলি। এমন হামলার পথ বন্ধ করার যুক্তিতে মার্কিন সেনা এর পরে সিরিয়ার বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর জন্য রাষ্ট্রপুঞ্জ বা মার্কিন কংগ্রেসের মতের জন্যেও অপেক্ষা করেননি ট্রাম্প। কিন্তু এর পরে সিরিয়া নিয়ে আমেরিকার রণকৌশল ঠিক কী হতে চলেছে, সে ব্যাপারে তৈরি হয়েছে ধোঁয়াশা।

হোয়াইট হাউস এ দিন জানিয়েছে, সিরিয়ার গ্যাস হামলার খবর পুতিন আগেই জানতেন— এমন খবর নেই মার্কিন গোয়েন্দাদের কাছে। আসাদের পাশ থেকে পুতিনকে সরিয়ে আনার লক্ষ্যে মিত্র দেশগুলির সঙ্গে পরামর্শ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট। মে ও মের্কেলের সঙ্গে এ দিন উত্তর কোরিয়া নিয়েও কথা বলেছেন ট্রাম্প।

আজই ইতালির লুক্কায় জি-৭ বৈঠকের পাশাপাশি সিরিয়া নিয়ে বিভিন্ন দেশের শীর্ষ কূটনীতিকদের সঙ্গে কথা বলেন মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন। সিরিয়ায় দীর্ঘ গৃহযুদ্ধের অবসান কোন পথে সম্ভব, তা নিয়েই কথা বলেন তাঁরা। এর পরেই টিলারসন যাচ্ছেন মস্কোয়। রুশ নেতৃত্বকে বোঝানোর চেষ্টা করবেন, যাতে তাঁরা আসাদ সরকারের উপর থেকে সমর্থন তুলে নেন। এতে পুতিন-আসাদ খানিকটা দূরত্ব তৈরি করা গেলেও সেটাকে কূটনৈতিক লাভ হিসেবেই দেখতে চাইছে ট্রাম্প প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *