ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেন চালু

Slider ফুলজান বিবির বাংলা বাংলার সুখবর সামাজিক যোগাযোগ সঙ্গী
10917893_1586310234843177_2785436532876773338_n
দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ডুয়েল গেজ রেলপথে আনুষ্ঠানিকভাবে পণ্য পরিবহন শুরু হলো। ভারত, নেপাল, ভুটান ও মায়ানমারের মধ্যে রেলপথে বাণিজ্যিক পণ্য পরিবহনের চুক্তি অনুযায়ী এটি শুরু হয়েছে।
শনিবার দুপুর ১টার দিকে দিল্লীতে বসে রাধিকাপুর স্টেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাণিজ্যিক ওই রুট যৌথভাবে উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিরল রেল স্টেশনের মাস্টার মাসুদ পারভেজ জানান, দুপুর ১টা ৫০মিনিটে দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ৪২টি তেলের ওয়াগনে ইন্ডিয়ান হাই স্পীড ডিজেল নিয়ে পণ্যবাহী ওই ট্রেনটি বাংলাদেশে প্রবেশ করে। ভারতের পশ্চিমবঙ্গের নিমানগর তেল রিফাইনারি ডিপো থেকে ট্রেনটি যাত্রা করে।
এটি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের দিনাজপুরের পার্বতীপুর তেল ডিপো পর্যন্ত যায়। পরে ট্রেনটি বিরল রেলওয়ে স্টেশনে গিয়ে যাত্রা বিরতি দেয়। সেখানে মালামালগুলো পরীক্ষা করে ভ্যাট বিভাগের কর্মকর্তারা।
ব্রিটিশ আমলে অবিভক্ত ভারত এবং স্বাধীনতা পরবর্তী সময়ে ২০০৪সাল পর্যন্ত মিটার গেজ রেলপথে নেপাল, ভারত এবং মিয়ানমারের সঙ্গে বাংলাদেশে মধ্যে সীমিত সংখ্যক পণ্যবাহী ট্রেন চলতো বিরল রেলপথ দিয়ে। ২০০৬ সালে ভারত রাধিকাপুর পর্যন্ত ব্রডগেজ রেলপথ স্থাপন করায় রেলযোগাযোগ বন্ধ হয়ে পড়েছিল ওই রুটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *