বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

প্রতি পাঁচ জনে এক জন মহিলা ভারতে ওবেসিটির শিকার!

Slider লাইফস্টাইল সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

image

 

 

 

 

 

বিপদ কড়া নাড়ছে দরজায়। ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভে (এনএফএইচএস)-এর একটি সমীক্ষা জানাচ্ছে, ভারতীয় মহিলাদের মধ্যে হু হু করে বাড়ছে ওবেসিটি। ২০১৫-১৬ সালের ওই সমীক্ষায় উঠে এসেছে এমনই ভয়াবহ তথ্য। যেখানে বলা হয়েছে, এ দেশে প্রতি পাঁচ জনে এক জন মহিলা ওবেসিটির শিকার। অর্থাৎ প্রায় ২০.৭ শতাংশ ভারতীয় মহিলা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন।

এনএফএইচএস-র তরফে জানানো হয়েছে, ওবেসিটির সমস্যায় আক্রান্ত বেশির ভাগ মহিলারই বয়স ১৫-৪৯ বছরের মধ্যে। এঁদের মধ্যে আবার ৩১.৩ শতাংশই শহরে থাকেন। অন্য দিকে, গ্রামীণ মহিলাদের মধ্যে ১৫ শতাংশ এই রোগের শিকার।

২০০৫-২০০৬ সালে করা শেষ সমীক্ষার তুলনায় ওবেসিটির মাত্রা বেড়েছে ৬০ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, এই অঙ্কটা যথেষ্ট উদ্বেগজনক। তবে পিছিয়ে নেই পুরুষরাও। সমীক্ষা বলছে, ২০০৫-০৬ সালের তুলনায় পুরুষদের মধ্যে ওবেসিটির মাত্রা বেড়েছে ১৮.৯ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র একটি রিপোর্ট জানাচ্ছে, শুধু ভারতে নয় ১৯৮০-র পর থেকে সারা বিশ্ব জুড়ে ওবেসিটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। এর ফলে শরীরে আনুষঙ্গিক নানা রোগের জন্ম দিচ্ছে। ওবেসিটির ফলে দেখা দিচ্ছে, হার্ট, কিডনি, ফুসফুসের সমস্যা। বাড়ছে স্ট্রোক, শ্বাসকষ্ট, ফ্যাটি লিভার, ডায়বেটিস, বন্ধ্যাত্বের মতো রোগের প্রকোপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *