বাংলাদেশের উত্তরাঞ্চল পানি সংকটাপন্ন এলাকা

Slider খুলনা সামাজিক যোগাযোগ সঙ্গী

10917893_1586310234843177_2785436532876773338_n

 

 

 

 

 

 

মোহাম্মদ রাহাদ রাজা (ভ্রাম্যমাণ প্রতিনিধি) #  বাংলাদেশের উত্তরাঞ্চল এমনিতেই খরা প্রবণ, তাপমাত্রা বেশি, ও কম বৃষ্টিপাত সম্পন্ন এলাকা। আর ফারাক্কা বাঁধের কারণে পদ্মার পানি না থাকায় দিনকে দিন ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। বিপাকে পড়ছেন কৃষি প্রধান এ অঞ্চলের কৃষকরা। পদ্মা থেকে না পাচ্ছেন সেচের পানি, আর না পাচ্ছেন মাটির নিচের পানি। ফলে এ অঞ্চল এখন পানি সংকটাপন্ন এলাকায় পরিণত হয়েছে।
নদী দিবস উপলক্ষে বাংলাদেশে পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী জেলা শাখার আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এসব কথা বলেন। মঙ্গলবার বেলা ১১টার দিকে প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বক্তব্যে সারওয়ার জাহান আরো বলেন, রাজশাহী অঞ্চলের কৃষি উৎপাদ প্রতিবছর দেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব রাখে। পানির কারণে সেই উৎপাদন ক্ষতিগ্রস্থ হলে দেশও সংকটের মুখে পড়বে। তাই আমাদের উচিত হবে ফারাক্কার পানি সমস্যা সমাধান করে পদ্মায় পানি সংরক্ষণ করে রাখা।
বাপা রাজশাহী জেলা শাখার সভাপতি জামাত খানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী নারী উদ্যোক্তা ফাউন্ডেশনের সভাপতি সেলিনা খাতুন, রাবির ডেপুটি রেজিস্ট্রার আলমগীর হোসেন সরকার পল্টু, রাবি রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক খান, জাহিদ হাসান, মামুন আকতার, জীবন হোসেন, শাহানা বেগম, রাশিদা পারভীন, আফরোজা খান, প্রমুখ। সভায় বক্তারা পদ্মা নদীর সমস্যা ও সম্ভবনা নিয়ে আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *