হলি আর্টিজানে হামলার সঙ্গে আইএস-এর সম্পৃক্ততা নেই’

Slider সারাদেশ

57273_thumbS_mk

 

ঢাকা; পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, হলি আর্টিজানে হামলার সঙ্গে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)’র সম্পৃক্ততা নেই এবং বাংলাদেশে আইএস’র কোন অস্তিত্ব নেই। আইএস ইস্যুতে ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেরোরিজম রিসার্চের (আইসিপিভিটিআর) পরিচালক রোহান গুণারতেœর বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষন করে শহীদুল হক বলেন, রোহান কোন পুলিশ অফিসার নন, তিনি জননিরাপত্তার সঙ্গে জড়িতও নন। তিনি একজন একাডেমিক ব্যক্তিত্ব। বাংলাদেশের ইস্যু তিনি জানেন না। তিনি যাই বলুন, তার কথার সঙ্গে বাস্তবতার মিল থাকতে হবে। কিন্তু আমরা তার কথার সঙ্গে বাস্তবতার কোন মিল পাইনি। এটা তার নিজস্ব বক্তব্য। আমরা তার বক্তব্য সমর্থন অথবা অনুমোদন করি না।
আজ সোমবার দুপুরে ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে আইজিপি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। ঢাকায় পুলিশ প্রধানদের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী দিনে রোহান গুণারতেœ জঙ্গিবাদ নিয়ে এক উপস্থাপনায় হলি আর্টিজান হামলায় আইএস সম্পৃক্ততার কথা বলেন।
আইজিপি বলেন, বাংলাদেশ থেকে কেউ আইএসে যোগ দিতে কিংবা প্রশিক্ষণে দেশের বাইরেও যায়নি। পুলিশের অভিযানে যেসব জঙ্গি নিহত হয়েছে আইএস তাদের নিজেদের বলে দাবি করেনি। এখন পর্যন্ত আমরা যেসব জঙ্গিদের গ্রেফতার করেছি তারা কেউ আইএস’র কথা বলেনি। তাদের পরিবারের কেউই আইএস’র বিষয়ে জানে না। শহীদুল হক বলেন, ব্রুনাই ও ভিয়েতনামের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। আলোচনায় জঙ্গিবাদ, সন্ত্রাস ও আন্তদেশীয় অপরাধ দমনে তথ্য ও প্রশিক্ষণ দিয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে বলে তিনি জানান।
ইন্টারপোল এবং বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। আগামীকাল এই সম্মেলন সমাপ্ত হবে। সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘উগ্র সন্ত্রাসবাদ ও আন্তঃদেশীয় অপরাধ নির্মূলে আঞ্চলিক সহযোগিতা। সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা ও ভিয়েতনাম এ ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন।
এছাড়া ইন্টারপোল, ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিসট্যান্স প্রোগ্রাম (আইসিআইটিএপি)সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *