শুরু হচ্ছে জাতীয় হাই-স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

Slider শিক্ষা সামাজিক যোগাযোগ সঙ্গী

859f2554c2d2bbe055a97627533ec5d9-58bbd99dbd331

 

 

 

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ৯ মার্চ থেকে শুরু হচ্ছে জাতীয় হাই-স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে এক সংবাদ সম্মেলনে জাতীয় হাই-স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার ঘোষণা দেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, দেশের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য টানা তৃতীয়বারের মত অনুষ্ঠিত হবে ন্যাশনাল হাই স্কুল প্রোগ্রামিং কনটেস্ট। ২০১৫ সালে আমরা ৮টি ও ২০১৬ সালে ১৬টি আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতার পর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতার পাশাপাশি ৩টি উপজেলায় এ আয়োজন অনুষ্ঠিত হবে।

জুনাইদ আহমেদ আরও বলেন, এ কার্যক্রমের উদ্দেশ্য শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করা। এবার প্রচার, মেন্টরদের ট্রেনিং, অনলাইন মেন্টরশীপ ও ফোরাম, ১৬টি আঞ্চলিক প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা,৩টি উপজেলা পর্যায়ে প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা,৪টি অনলাইন প্র্যাকটিস কনটেস্ট, জাতীয় প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড (আইওআই) ক্যাম্প অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিচারের ব্যবহৃত হচ্ছে কোডমার্শাল প্ল্যাটফর্ম।

লিখিত বক্তবে বলা হয়, ৯ মার্চ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যশোর অঞ্চলের প্রতিযোগিতার মাধ্যমে শুরু হচ্ছে এ প্রতিযোগিতা। এপ্রিল মাসে ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশনে জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতার পর্দা নামবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক জনাব বনমালী ভৌমিক, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক মোহাম্মদ মাহমুদুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *