সম্পাদকীয়; নির্দলীয় নয়, তবে জাতীয় নির্বাচন কমিশন।

Slider জাতীয় টপ নিউজ সম্পাদকীয়

0f48da96a61cc458cb7afb4ba8d72b9d-22

লক্ষন বলে ভাল খবর আসতে পারে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকল দল অংশ গ্রহন করতে পারে বলেই জাতি দুরাশার মাঝে আশার প্রদীপ দেখছে।

পর্যালোচনায় দেখা যায়, নবগঠিত নির্বাচন কমিশন নির্দলীয় নয়। প্রধান নির্বাচন কমিশনার ও দুই কমিশনার  আওয়ামীলীগ সমর্থিত, একজন বিএনপি সমর্থিত ও একজন সাবেক সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের লোক। ফলে নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচন কমিশন হয়নি, তবে হয়েছে, জাতীয় নির্বাচন কমিশন। সকল দল চাইলে এই কমিশনের অধীন নির্বাচন করতে পারেন।

সাবেক সরকারী দল বিএনপি ছাড়া অন্য প্রায় সকল রাজনৈতিক দল  এই কমিশনকে স্বাগত জানিয়েছে। বিএনপি হতাশা ব্যক্ত করেছে। তবে যেহেতু বিএনপির তালিকা থেকে একজন কমিশনার হয়েছেন তাই বিএনপি আর শতভাগ হতাশ হতে পারবে না।

একটি কথা জনস্বমক্ষে আসছে যে, বিএনপি আসলে কি চাইছে? নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি সকল প্রক্রিয়ায় অংশ গ্রহন করেছে। তাদের একজন কমশিনারও হয়েছেন। কিন্তু তারা শেখ হাসিনা সরকারের অধীন নির্বাচন করবেন কি না এটা এখনো পরিস্কার নয়। নির্বাচনকালীন সরকার সম্পর্কে বিএনপির অবস্থান পরিস্কার না হয়ে নির্বাচন কমিশন নিয়ে মাতামাতি কোন রাজনীতি, তা ধুম্রজালের সৃষ্টি করেছে। বিএনপি আসন্ন জাতীয় নির্বাচনে অংশ গ্রহন করতে চাইলে প্রথমেই নির্বাচন কালীন সরকার নিয়ে তাদের সিদ্ধান্ত করতে হবে। তারপর নির্বাচন কমিশন নিয়ে বিএনপি ভাবতে পারে। কিন্তু সরকার নিয়ে না ভেবে কমিশন নিয়ে ভাবা বিএনপির কোন রাজনীতি তা পরিস্কার হওয়া উচিত। এটা পরিস্কার হলে জাতি শংকামুক্ত হতে পারে।

জাতি আশা করে, নবনির্বাচিত নির্বাচন কমিশন নির্দলীয় নয় তবে অবকাঠামো বলছে, এটি জাতীয় নির্বাচন কমিশন। কমিশনাররা সকলেই দলীয় সরকারের আস্থাভাজন লোক। প্রধান নির্বাচন কমিশনার বিএনপি দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছেন, জনতার মঞ্চ করেছেন, বেগম জিয়ার ছবি নামিয়েছেন, চাকুরী হারিয়েছেন ও পরবর্তি সময় যুগ্ম সচিব হলেও আওয়ামীলীগ তাকে ফের এনে সচিবের পদ দিয়ে অবসর দিয়েছেন। এ সবই ইতিহাস। তবে জাতির ক্রান্তিলগ্নে অতীত ভুলে  ভাল ভবিষৎ প্রয়োজন, মনে করে কাজ করতে হবে। জাতিকে সংঘাতের হাত থেকে রক্ষা করতে হবে। এটা ভেবেই তাদের সুনাগরিকের দায়িত্ব পালন করা উচিত। আশা আছে, তারা পারবেন।

তবুও কোন না কোন প্রেক্ষাপটে যেহেতু দলীয় সরকারের অধীন নির্বাচন কমিশন জাতীয় পর্যায়ের হয়েছে তাতে একটি নতুন আশার সঞ্চার হয়েছে।  যেহেতু নির্বাচন কমিশন সরকার কর্তৃক পরিচালিত তাই নির্বাচন কালীন একটি সরকার এই আদলে জাতীয় মানদন্ডের হলে একটি ভাল নির্বাচন করা সম্ভব।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *