জ্বলছে সুন্দরবন বাড়ছে আগুন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি খুলনা গ্রাম বাংলা জাতীয় টপ নিউজ নারী ও শিশু সারাদেশ

Subdarban

মংলা করেসপনডেন্ট
গ্রাম বাংলা নিউজ২৪.কম
খুলনা: পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ১৫ একর এলাকা জুড়ে এখনো বিক্ষিপ্তভাবে আগুন জ্বলছে। বাতাসের কারণে এ আগুন কিছু কিছু অংশে বাড়ছে। আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে ফায়ার সার্ভিস ও বনকর্মীরা।

বনবিভাগ বুধবার রাতেই আগুন নিয়ন্ত্রণে কথা জানালেও বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টা পর্যন্ত চাঁদপাই রেঞ্জের ঘুলিশাখালী ও আমুরবুনিয়া ফরেস্ট ক্যাম্পের (টহল ফাঁড়ি) মাঝামাঝি এলাকায় বিক্ষিপ্তভাবে আগুন জ্বলছে।

ঘটনাস্থল থেকে বাগেরহাটের মোরেলগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা আরিফুল হক মোবাইল  জানান, দুপুরের দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও বিকেলে সামান্য বাতাসের কারণে বর্তমানে কোথাও কোথাও আবার আগুন ও ধোয়া দেখা যাচ্ছে। বিক্ষপ্তভাবে বনের প্রায় ১৫ একর এলাক ছুড়ে আগুন ছড়ানো খবর নিশ্চিত করেছেন তিনি।

তিনি আরো জানান, যেখানেই ধোঁয়ার কুণ্ডুলি উঠছে সেখানেই আমরা পানি দিচ্ছি। লাইন অব ফায়ার কেটে আগুন ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু মাটির নিচ থেকে আগুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে।

আরিফুল হক বলেন, বুধবার রাত থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। সুন্দরবনে আগুনের বর্তমান অবস্থা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান হয়েছে। প্রয়োজনে খুনলা থেকে দমকল বাহিনীর আরো টিম পাঠান হতে পারে।

বুধবার বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন বনের বাইশের ছিলা এলাকায় আগুনের সূত্রপাত হয়।

তবে এখনো আগুন লঅগার ফলে ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ শুরু করেনি বনবিভাগ কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *