ঝিনাইদহের সংবাদ

Slider খুলনা

SA-Tv-Jhenidah-Picture-02

 

 

 

 

 

 

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নে বিষয়খালী বাজার থেকে কুতুব পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তার এখন ভগ্নদশা। রাস্তার অবস্থা এতাটাই করুন যে ভয়ে শহরের মানুষ কেও গ্রামে ফিরতে চান নাা। জরুরী ভাবে কোন রোগী ওই রাস্তায় পরিবহন করা অসম্ভব ! এলাকার মানুষের ভাষ্যমতে ২/৩ জন নারীর সন্তান জন্মেছে এই সড়কের মাঝ পথে।

স্থানীয় মেম্বর আতিকুর রহমান জানান, প্রায় ২০ গ্রামের মানুষ এই রাস্তা দিয়ে গান্না বাজার, নগরবাথান, বাজারগোপালপুর ও ডেফলবাড়িসহ বিভিন্ন স্থানে যাতায়াত করেন। আর কেশবপুরসহ ছয় গ্রামের মানুষ বসবাস করেন রাস্তার আশেপাশে। অটো ভ্যান, ইজিবাইক ও নছিমন করিমন চলে সড়কটিতে দুই শাতাধীক। কিন্তু কারো যাত্রাই আরামদায়ক নয়। সবাই ঝুকিপুর্ন ভাবে চলাচল করেন।

এলাকার আরেক মেম্বর হাজী জালাল উদ্দীন বলেন, রাস্তাটি এলজিইডি এইচবিবি করেছে ৫/৬ বছর আগে। সংস্কার না করায় চার কিলোমিটার রাস্তায় বড় বড় গর্ত আর খানা খন্দকে ভরে গেছে। দুই কিলোমিটার পিচ করা হলেও বাকী রাস্তা ক্রমশ গ্রামবাসির জন্য ঝুকিপুর্ন হয়ে উঠেছে।

এলাকার বাসিন্দা বসির আহম্মেদ জানান, রাস্তাটি দ্রুত করা না হলে আসন্ন বসর্অ মৌসুমে গ্রামবাসির ভোগান্তির শেষ থাকবে না। বিষয়টি নিয়ে ঝিনাইদহ এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক জানান, গ্রামের কিছু কিছু রাস্তা রাজনৈতিক প্রতিশ্রুতির মাধ্যমে করা হলেও তা রক্ষানাবেক্ষনের জন্য কোন বরাদ্দ নেই। তবে বিষয়টি তদন্ত করে দেখা হবে।

এবার ঝিনাইদহের কালীগঞ্জে গৃববধূকে নির্যাতন !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহের কালীগঞ্জে গৃহবধু ডলি খাতুন(২২) কে শারিরীক ভাবে শশুর বাড়ির লোকজনের উপর নির্যাতরে অভিযোগ পাওয়া গেছে। নির্যাতন সইতে না পেরে গৃহবধূ ডলি বিষ পানে আত্মহত্যার চেষ্টা করেন। গত বুধবার বিকালে ঘটনাটি ঘটেছে কালীগঞ্জ পৌর এলাকার খয়েরতলা গ্রামে। ডলি এখন ঝিনাইদহ সদর হাসপতালে চিকিৎসাধীন আছেন। তিনি সদর উপজেলার রামনগর গ্রামের ডাবলু শেখের মেয়ে।

হাসপাতালে চিকিৎসাধীন ডলি খাতুন জানান, ৯ মাস আগে পারিবারিক ভাবে কালীগঞ্জ পৌর এরাকার খয়েরতলার মৃত মতিয়ার রহমানের ছেলে আল-আমিনের সাথে বিয়ে হয়। বিয়ের পর থেকে শাশুড়ি বিউটি বেগম তারা ডলিকে পুত্রবধূ হিসেবে মেনে নিতে পারছিলেন না।

প্রায়ই আমাকে বিভিন্ন ভাবে নির্যাতন করতো। সেই সাথে স্বামী আল-আমিন আমাকে মারধর করতে উৎসাহ দিতো। এভাবেই ঘটনার দিন শাশুড়ি বিউটি, স্বামী আল-আমিনসহ পরিবারের নোকজন আমাকে মারধর করে। নির্যাতন সইতে না পেরে আমি বিষ পানে আত্মহত্যার চেষ্ঠা করি। পরে আমাকে প্রতিবেশীরা উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

ডলির স্বামী আল-আমিন জানান, পরিবারে কমবেশি মনো মানিল্য হতেই পারে। কিন্তু নির্যাতনের কোন ঘটনা ঘটেনি। এটা সম্পন্ন মিথ্যা ও ভিত্তিহীন। এ বিষয়ে কালীগঞ্জ থানার এসআই সম্বিত কুমার জানান, থানা থেকে জানতে পারি ডলি নামে এক গৃহবধূ বিষপান করেছে। তাকে উন্নত চিকিৎসার জন্য রেফার্ড করতে হবে। কিন্তু একটি পক্ষ বাধা দিচ্ছে। পরে সেখানে গিয়ে ডাক্তারদের সাথে কথা বলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করি।
ঝিনাইদহে এখনও বিয়েতে গ্রামবাংলার মানুষ আনন্দে কাঁদা খেড় করেন !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
কাঁদা খ্যাইড় একটি গ্রামবাংলার ঐতিহ্য। গ্রামাঞ্চল থেকে এই আনন্দঘন খেলা বিলীন হতে চলেছ। ঘরের এক কোনায় লুকিয়ে আছেন নানা তাইজুদ্দিন শেখ, নাতিন বৃষ্টি খাতুন খুজে পাগলপ্রায়। বাড়ির মধ্যে তখন চলছে মেয়ের গোসল করানো (গাঁ-ধোয়ানো) শেষে কাঁদা-মাটির খেলা। হঠাৎ নাতিন বৃষ্টি (বড় মেয়ের কন্য) চোখে পড়ে নানা ঘরের কোনায়।

ধরে এনে নানার সমস্ত শরীরে কাঁদা ছিটিয়ে দেন। বৃদ্ধ নানাও কম নয়। তিনি নিজেকে বাঁচাতে আর চেষ্টা না করে এবার শুরু করেন অন্যদের মতোই এই কাঁদা-মাটি খেলা। এক পর্যায় গোটা বিয়ে বাড়ি আনন্দময় হয়ে ওঠে।

কনের বাড়ি সহ পাশ^বর্তী বাড়িগুলোর নারী-পুরুষ সবাই অংশ নেন এই আনন্দে। প্রায় দুই ঘন্টা চলে কাঁদা-মাটি মেখে করা আনন্দ। মাইকে গানের সুরে সুরে চলা এই আনন্দ চলবে আরো এক সপ্তাহ। ফাঁকে ফাঁকে রয়েছে খাওয়া-দাওয়ার পর্ব।

সকলে মিলে খির খাওয়া চলে শরীরে কাঁদা লেগে থাকা অবস্থায়। কনে তানজিলা খাতুন বিয়ের পিড়িতে বসার আগ পর্যন্ত প্রতিবেশিদের এই আনন্দ আজো মনে করিয়ে দেয় গ্রামাঞ্চলের ঐতিহ্যপূর্ণ বিয়ে বাড়ির সব আনন্দের কথা।

তানজিলা খাতুন ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের দূর্গাপুর গ্রামের তাইজুদ্দিন শেখের কন্যা। আগামী ২৩ জানুয়ারি তার বিয়ে। বিয়ে ঠিক হয়েছে একই উপজেলার ধননঞ্জয়পুর গ্রামের ইয়াসিন আলীর সঙ্গে। এই বিয়ে উপলক্ষ্যে এক সপ্তাহ অর্থাৎ ১৭ জানুয়ারি থেকে চলছে মেয়ের গোসাল করানো পর্ব।

গত ১৯ জানুয়ারি দুপুরে দেখা যায় গোটা বিয়ে বাড়িতে অন্যরকম আনন্দ চলছে। কাঁদা-মাটি আর রং মেখে একে অন্যকে জড়িয়ে ধরছে। কারো কোনো কষ্ট নেই। তবে নিজেকে বাঁচানোর চেষ্টা আছে। আর প্রতিপক্ষের চিন্তা কেউ যেন পার পেয়ে না যান।

এই অবস্থা দেখে মেয়ের ভাই ইয়াসিন আলীর সঙ্গে কথা বললে তিনি জানান, তারা দুই ভাই দুই বোন। তানজিলা সবার ছোট। তার বিয়েতে গোটা মহল্লার মানুষ আনন্দে মেতেছে।

প্রতিদিন মেয়ের গোসল করানো হচ্ছে। আর এই গোসলকে কেন্দ্র করে চললে কাঁদা-মাটি আর রং খেলা। এরপর খাওয়ানো হচ্ছে আনন্দে অংশ নেওয়া সবাইকে। রাতে বিয়ে বাড়িতে চলছে গানের অনুষ্ঠান। যে অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বাড়ির সকলেই। গান না জানা ব্যক্তিটিও বাদ পড়ছে না কন্ঠ দিতে।

তিনি আরো জানান, এটা গ্রামবাংলার ঐতিহ্য। এটাকে তারা প্রকৃত আনন্দ মনে করেন। যা আজ সমাজ থেকে হারিয়ে যাচ্ছে। কিন্তু তারা গ্রামের মানুষ আজো এইসব আনন্দ ধরে রেখেছেন। প্রতিবেশি ইমদাদুল হক জানান, এই আনন্দে তারাও অংশ নিচ্ছেন। গাঁধোয়ানো, খির খাওয়ানো আর রাতে গান-বাজনা হচ্ছে গ্রামবাংলার বিয়ে বাড়ির একটা ঐতিহ্য। শহর থেকে এগুলো হারিয়ে গেলেও আজো তারা ধরে রেখেছেন।

ঝিনাইদহে এসিল্যান্ড উসমান গনি ডিজিটাল উদ্ভাবনী মেলায় শ্রেষ্ঠ পুরস্কার পেলেন !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহে ৩ দিন ব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলায় দুই ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন ঝিনাইদহ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উসমান গনি। মেলার শেষ দিনে অতিথিবৃন্দ তার হাতে এ পুরস্কার তুলে দেন।

ডিজিটাল উদ্ভাবনী মেলায় ঝড়ষাব-ধ-ঞযড়হ প্রতিযোগিতায় এবং শ্রেষ্ঠ ইনোভেশন অফিসার হিসেবে তিনি পুরস্কার ও সনদপত্র পেয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবু ইউসুফ মোহাম্মদ রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মন্ডল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক। এসিল্যান্ড উসমান গনি’র এ শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করায় অভিনন্দন জানিয়েছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

ঝিনাইদহ র‌্যব-৬ এর সফল অভিযানে হিরোইন ও ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ র‌্যাব-৬ অভিযান চালিয়ে তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে। আটককৃতরা হলেন, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা শহরের স্টেশনপাড়ার মহসিন আলীর ছেলে ওল্টু মন্ডল, একই পাড়ার রেজাউল ইসলামের স্ত্রী মুন্নি খঅতুন ও নুর ইসলামের ছেলে মুক্তার আলী।

তাদের কাছ থেকে পলিথিনে মোড়ানো ১৪ গ্রাম হেরোইন, ১০৬ পিস ইয়াবা, নগদ ২৮,২২০/- টাকা এবং ০৩টি মোবাইলসেট উদ্ধার করা হয়। ঝিনাইদহ র‌্যাবের কোম্পানী কমার্ন্ডা মেজর মোঃ মনির আহমেদ জানান, গোন সুত্রে খবর পেয়ে শুক্রওবার রাতে তাদের আটক করা হয়।

আসামীদেরকে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে শনিবার ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের ১৯ (১) টেবিলের ১(ক)/৩ (খ) ধারায় মামলা হয়েছে।

ঝিনাইদহে বে-সরকারী টিভির বর্ষপুর্তি অনুষ্ঠানে মাদকের বিরুদ্ধে সাংবাদিকদের কলম সোচ্চার হোউক-পৌর মেয়র মিন্টু !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু বলেছেন, মাদকদ্রব্যের বিরুদ্ধে সাংবাদিকদের সোচ্চার হতে হবে। তিনি বলেন বর্তমান পুলিশ সুপার মিজানুর রহমান মাদকের বিরুদ্ধে জেহাদ ঘোষনা করেছেন। আমরা তাকে সহায়তা করছি।

সমাজের যত প্রভাবশালীই হোউন না কেন মাদকের ব্যাপারে কারো ছাড় দেওয়া হবে না। পৌর মেয়র শনিবার ঝিনাইদহ প্রেসক্লাবে বেসরকারী চ্যানেল এসএ টিভির চার বছর পুর্তি উপলক্ষ্যে এক সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক আবু ইউসুফ মো রেজাউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, ঝিনাইদহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এড শেখ সেলিম, সিনিয়র সাংবাদিক বিমল কুমার সাহা, মিজানুর রহমান বাবুল, এম সাইফুল মাবুদ, আসিফ ইকবাল কাজল, কেবল নেটওয়ার্কেরকর্মকর্তা ইসাহাক আলী, এসএ টিভির ঝিনাইদহ প্রতিনিধি ফয়সাল আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এটিএন বাংলার নিজাম জোয়ারদার বাবলু। সাইদুল করিম মিন্টু বলেন, সমাজ গঠনে সাংবাদিকদের ভুমিকা রয়েছে ব্যাপক। নিরপেক্ষ, সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে একজন সাংবাদিক সমাজে প্রতিষ্ঠা হতে পারেন।

তিনি এসএ টিভির সাফল্যা করেন। অনুষ্ঠানে কেক কেটে এসএ টিভির জন্ম দিন পালন করা হয়। এর আগে ঝিনাইদহ শহরে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ গ্রহন করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *