শিক্ষক লাঞ্ছনার ঘটনায় বিচারিক তদন্ত প্রতিবেদন হাইকোর্টে

Slider বাংলার আদালত

49815_haigh

 

ঢাকা; নারায়ণগঞ্জ বন্দরের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনা ও নির্যাতনের ঘটনায় বিচারিক তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের জানান, এ ঘটনায় অডিও রেকর্ড, ভিডিও ক্লিপিং, পেপার কাটিং ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ পর্যালোচনা করে ৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ প্রতিবেদন হলফনামা আকারে আদালতে জমা দেওয়া হয়েছে। রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এর শুনানি হবে।
নারায়নগঞ্জ বন্দরের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ইসলাম ধর্মের অবমাননা করেছেন-এমন অভিযোগে গত বছরের ১৩ই মে সকালে ওই স্কুল প্রাঙ্গনে স্থানীয় এমপি সেলিম ওসমানের উপস্থিতিতে তাকে ওঠবস করানো হয়। একই সঙ্গে তাকে শারীরিকভাবে লাঞ্চিত করার অভিযোগ ওঠে। এমপি সেলিম ওসমানের উপস্থিতিতে সংঘটিত এ ঘটনায় দেশজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় ওঠে। বিদ্যালয় কমিটি শ্যামল কান্তিকে সাময়িক বরখাস্ত করলেও পরে তাকে স্বপদে ফিরিয়ে নেয়া হয়। এই ঘটনায় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে এলে গত বছরের ১৮ই মে হাইকোর্ট স্বত:প্রণোদিত (সুয়োমোটো) হয়ে রুল জারিসহ অন্তবর্তীকালিন আদেশ দেন। রুলে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়। পরে আদালতের নির্দেশে নারায়ণগঞ্জের পুলিশ প্রশাসন এ সংক্রান্ত একটি প্রতিবেদন আদালতে জমা দিলেও ‘দায়সারা’ ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *