ঘন কুয়াশার কারণে দুই রুটে ফেরি চলাচল বন্ধ, যাত্রীদের দুর্ভোগ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

46760_fog

 

ঢাকা; ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া ও কাওড়াকান্দি-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার ভোর রাতে বিআইডব্লিউটিসি এই দুই রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়। মানিকগঞ্জ থেকে প্রতিনিধি জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে আজ ভোর ৫টা থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। পাটুরিয়াঘাটে নদী পারাপারের অপেক্ষায় আটকে পড়ে দুই শতাধিক যানবাহন। আটকে পড়া এসব যানবাহনে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শত শত যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।
বিআইডবিব্লউটিসি আরিচা সেক্টরের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাউদ্দিন জানান, ঘন কুয়াশার কারণে গত মধ্যরাত থেকে কুয়াশার প্রকোপ বাড়তে থাকে। কিন্তু ভোর ৫টায় কুয়াশার তীব্রতা বেড়ে পুরো নৌপথ ঢেকে যায়। নৌ দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে ফেরি পারাপার। এতে পাটুরিয়াঘাটে আটকে পড়েছে নদী পার হতে আসা বাস, ট্রাকসহ দুই শতাধিক যানবাহন।
শিবচর (মাদারীপুর) থেকে প্রতিনিধি জানান, ঘন কুয়াশার কারণে বন্ধ রয়েছে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটের ফেরিসহ সকল নৌ চলাচল। বুধবার দিবাগত রাত তিনটা থেকে কুয়াশার প্রকোপ বেড়ে যাওয়া বন্ধ রাখা হয় ফেরি চলাচল। আর সকাল থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচলও বন্ধ রয়েছে কুয়াশার কারণে।
এদিকে রাত তিনটা থেকে কুয়াশার মাত্রা বেড়ে যাওয়ায় পদ্মার দিকনির্দেশনামূলক বাতি ঝাপসা হয়ে আসে। ফলে নৌরুটের দিক নির্ণয় করতে না পেরে রোরোসহ ৬টি ফেরি পদ্মা নদীর বিভিন্ন স্থানে রাত থেকেই নোঙর করে আছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
আর আটকে পরা এ সকল ফেরির নারী ও শিশু যাত্রীরা তীব্র শীতে দুর্ভোগ পোহাচ্ছে। বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাট সূত্র জানায়, পদ্মার অববাহিকায় প্রচন্ড কুয়াশা থাকায় রাত তিনটা থেকেই দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে ফেরি চলাচল। উভয় ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ৬টি ফেরি মাঝ পদ্মায় কুয়াশা কমে যাওয়ার অপেক্ষায় নোঙর করে আছে। এছাড়াও কাওড়াকান্দি ঘাটে পরিবহন লোড করে ছেড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে দুটি ফেরি।
এদিকে কাওড়াকান্দি লঞ্চ ও স্পিডবোট ঘাট সূত্রে জানা গেছে,কুয়াশার কারণে সকাল থেকে বন্ধ রাখা হয়েছে লঞ্চ ও স্পিডবোট চলাচল। তবে লঞ্চ ঘাট এলাকায় যাত্রীদের বেশ ভীড় রয়েছে। কুয়াশা একটু কমলেই লঞ্চ চলাচল শুরু করবে বলে জানা গেছে।
বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া জানান, কুয়াশার কারণে রাত তিনটা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। কাওড়াকান্দি ঘাটে দূরপাল্লার পরিবহনসহ পারাপারের অপেক্ষায় আটকে আছে পন্যবাহী পরিবহনও। বৃহস্পতিবার সকাল পৌনে আটটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বন্ধ রয়েছে নৌ চলাচল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *