কনফিডেন্স নীটওয়্যার কারখানার আগুনে পড়া ভবনে প্রাণের ঝুকি নিয়ে কাজ করছে শত শত শ্রমিক

Slider গ্রাম বাংলা ঢাকা

%e0%a6%86%e0%a6%97%e0%a7%81%e0%a6%a8

 

 

 

 

 

 

 

শ্রীপুর থেকে রাতুল মন্ডল, শ্রীপুর থেকে; গাজীপুরের শ্রীপুর উপজেলার দক্ষিণ ধনুয়া গ্রামে কনফিডেন্স নীটওয়্যার কারখানায় গত ৯ ডিসেম্ববর গোডাউন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। এসময় আগুন গোডাউন থেকে ভবনের নিচের ফ্লোরের ফিনিশিং ও সুয়িংসহ বেশ কয়েকটি সেকশনে আগুনের কুন্ডোলি ছড়িয়ে পরে। এতে কয়েকজন শ্রমিক দগ্ধ হয়। কারখানাটির অনেক তৈরি পোশাক পুড়ে যায়। আগুনের কোন্ডলি বের হতে না পেরে ভবনের বিভিন্ন স্থান ফেটে ধূয়া বের হতে থাকে। টানা তির চার ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের কর্মীরা ।

আগুনে পুড়া ভবনটি কোন পরীক্ষা নিরীক্ষা ছাড়াই দু’দিন পরেই ওই ভবনে শ্রমিকদের কাজ করতে বাধ্য করে কারখানা কর্তৃপক্ষ।
ওই ভবনে কাজ করা একাধিক শ্রমিক নাম না প্রকাশ শর্তে জানান, আমাদের ওই পুড়া ভবনেই কাজ করতে বাধ্য করেন কারখানার সুপার ভাইজার, ইনচার্জসহ অনেক কর্মকর্তারা। তারা বলেন ভবনে কোন সমস্যা নেই তোমাদের কাজ করতে হবেই।

এবিষয়ে সংবাদকর্মীদের সাথে কোন কথা বলতে চান না কারখানাটির কর্তৃপক্ষ এমন সংবাদ তাদের নিজেস্ব নিরাপত্তা কর্মীদের বরাত দিয়ে জানান।
শ্রীপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন ওয়্যার হাউজ ইন্সেপেক্টর মো. জিহাদ মিয়া বলেন, যে পরিমাণ ফায়ার ডিফেন্সের মালামাল একটি কমপ্লাইনন্স কারখানায় থাকার কথা তা এই কারখানাটিতে নেই। পানি ব্যবস্থার জন্য প্রত্যেক কারখানায় নিজেস্ব প্রদ্ধতিতে প্রচুর জরুরী পানি মুজুত থাকে কিন্তু তাদের এমন কোন ব্যবস্থা ছিলো না । তাই আগুন নেভাতে সময় লাগে। তিনি আরো বলেন, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সে কোন নিয়মনীতির মাঝে নেই কনফিডেন্স নীটওয়্যার লি: পোশাক কারখানাটি।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল আওয়াল বলেন, এমন কোন তথ্য জানা ছিলো না। আগুনে পুড়া ভবনে কাজ করলে অবশ্যই তদন্ত সাপেক্ষে খুব দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ঝুকিপূর্ণ কোন ভবনেই শ্রমিকরা কাজ করতে পারে না বলেও তিনি জানান।
উল্লেখ্য: গাজীপুরের শ্রীপুরে নয়নপুর দক্ষিণ ধনুয়া এলাকায় গত ৯ ডিসেম্ববর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কনফিডেন্স নীটওয়্যার লি: নামক পোশাক কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে কারখানার একটি ভবনের গুদাম ও মেশিনারিজসহ তৈরি কাপড় পুড়ে যায়। এ সময় তাড়াহুড়ো করে বের হতে গিয়ে দগ্ধ হন চার শ্রমিক। আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। দগ্ধদের গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *