আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক দেওয়া হবে’

Slider জাতীয়

file

 

ঢাকা; নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক প্রদান করার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বেগম রোকেয়া দিবস-২০১৬ উপলক্ষে শুক্রবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা জানান। প্রধানমন্ত্রী বলেন, এখন দুজনকে প্রতিবছর এ স্বীকৃতি দেওয়া হলেও আগামীতে পাঁচজনকে রোকেয়া পদক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তৃৃণমূলে যারা সীমিত সুযোগ নিয়ে নারী জাগরণে, নারী শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন, তাদের মধ্য থেকে পাঁচজনকে এ পুরস্কার দেওয়া হবে। অনুষ্ঠানে সমাজকর্মী অ্যারোমা দত্ত ও শিক্ষিকা বেগম নূরজাহানের হাতে চলতি বছরের বেগম রোকেয়া পদক তুলে দেন প্রধানমন্ত্রী।
পাকিস্তান গণপরিষদে প্রথম বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবি তুলে ধরা ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি অ্যারোমা দত্ত জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য। ১৯৮০ সাল থেকে তিনি প্রত্যন্ত অঞ্চলে নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে আসছেন। বর্তমানে আছেন বেসরকারি সংস্থা প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক পদে। আর পিরোজপুরের মঠবাড়িয়ার নূর জাহান স্বাধীনতা সংগ্রামের সময় বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে স্বাধীন বাংলার পতাকা সেলাই করেন। কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালনকারী এই নারী শিক্ষকতা করতেন। দুই দফা জাতীয় মহিলা সংস্থার কুষ্টিয়া জেলা শাখার নেতৃত্ব দেন তিনি। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর বেগম রেকেয়া দিবসে এই পদক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত ৩৯ জন নারীকে এ পদক দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *