রয়টার্সের প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি: অবহেলা ছিল পাঁচ কর্মকর্তার

Slider অর্থ ও বাণিজ্য সারাবিশ্ব

 

43953_bb
ঢাকা; নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির পর গঠিত সরকারি কমিটি ওই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার অবহেলা ও অসতর্কতার প্রমাণ পেয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ ফরাসউদ্দিন বৃহস্পতিবার রয়টার্সকে এ কথা জানিয়েছেন। রিজার্ভ চুরির ঘটনার পর মে মাসে সে বিষয়ে একটি প্রতিবেদন জমা দেয়ার পর এবারই প্রথম বিস্তারিত কিছু জানালেন ফরাসউদ্দিন। নিম্ন থেকে মাঝারি পর্যায়ের ওই কর্মকর্তারা সরাসরি অপরাধের সঙ্গে জড়িত ছিলেন না বলেও জানিয়েছেন তিনি। ফরাসউদ্দিন বলছেন, তাদের অবহেলা ছিল, তারা অসতর্ক ছিল এবং পরোক্ষ সহযোগিতা ছিল। নিজ কার্যালয়ে রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এসব বলেছেন তিনি। তিনি আরো বলেছেন, কমিটি এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছে যে, চুরির কাজটি বাইরের কেউ-ই করেছে।
ফরাসউদ্দিন নেতৃত্বাধীন তদন্ত কমিটি যে প্রতিবেদন দিয়েছে বাংলাদেশ সরকার সেটি এখনো প্রকাশ করেনি। প্রতিবেদন প্রকাশ না করার পেছনে যে যুক্তি দেখানো হয়েছে সেটি হলো- এতে করে অপরাধীরা সতর্ক হয়ে যাবে। তবে ইতিহাসের সবচেয়ে বড় এই সাইবার হামলার ঘটনা তদন্তে নিয়োজিত মূল প্রতিষ্ঠান এফবিআই এ প্রতিবেদনের বিষয়ে কিছু জানে কি না সেটি এখনো স্পষ্ট নয়।  রিজার্ভ চুরির ঘটনায় যে পাঁচ কর্মকর্তার অবহেলা রয়েছে ফরাসউদ্দিন অবশ্য রয়টার্সকে তাদের নাম বলেননি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যাংকের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেছেন, যেহেতু প্রতিবেদন প্রকাশ করা হয়নি তাই ব্যাংকের কোনো কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়নি। ঘটনার পর ১০ মাস পেরিয়ে গেলেও এখনো বাংলাদেশে কেউ গ্রেপ্তার হয়নি। কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে স্পষ্ট হয়নি সে বিষয়টিও।
হ্যাকারদের একটি গ্রুপ চলতি বছরের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ চুরি করার চেষ্টা করে। তবে পুরোপুরি সফল না হলেও ৮১ মিলিয়ন ডলার চুরি করতে সক্ষম হয় তারা। বাংলাদেশ ব্যাংকের কোড ব্যবহার করেই এই অর্থ চুরি করা হয়।
বাংলাদেশ ব্যাংক বলছে, হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের সিস্টেম এবং সুইফট কোড কন্ট্রোলে নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে ৩০টি পেমেন্ট অ্যাডভাইজ পাঠায় ফিলিপাইনের স্থানীয় ব্যাংকে টাকা স্থানান্তরের জন্য। এর মধ্যে চারটি অ্যাডভাইজ অনার করে ফেডারেল রিজার্ভ ব্যাংক, যার মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার সফলভাবে পাচার করতে সক্ষম হয় হ্যাকাররা। রিজার্ভ চুরির ঘটনা প্রকাশ হওয়ার পর আরসিবিসির বিরুদ্ধে অভিযোগ ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *