সাঁওতালদের সব ধান বুঝে দিতে হাইকোর্টের নির্দেশ

Slider বাংলার আদালত

high-coart-696x375

রংপুর ডেস্কঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জের উচ্ছেদ হওয়া সাঁওতালদের বিরোধপূর্ণ পুরো জমির ধান বুঝিয়ে দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিরোধপূর্ণ ৩৪ একর জমির ধান সাঁওতালদের দিয়ে দিয়েছে বলে আদালতে দেওয়া প্রতিবেদনে উল্লেখ করে ইতোমধ্যে চিনিকল কর্তৃপক্ষ। বাকি ১৫ একর জমির ধান এখনো পাকেনি। এই প্রতিবেদন উপস্থাপন করা হলে বাকি ১৫ একর জমির ধান আগামী ১৫ দিনের মধ্যে কেটে সাঁওতালদের বুঝিয়ে দিতে চিনিকল কর্তৃপক্ষকে নির্দেশ দেন হাইকোর্ট।
হাইকোর্টের নির্দেশ অনুযায়ী স্থানীয় প্রশাসনের প্রতিবেদন দাখিলের পর বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ বুধবার (৩০ নভেম্বর) এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। অপরদিকে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।
পরে মোতাহার হোসেন সাজু বলেন, গাইবান্ধা জেলা পুলিশ সুপার ও গোবিন্দগঞ্জ থানার ওসির পক্ষ থেকে আজ আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এ ঘটনায় ৭ নভেম্বর পুলিশের পক্ষ থেকে একটি অপমৃত্যুর মামলা করা হয়েছিল। পরবর্তীতে হত্যা, ঘর পোড়ানো, আহত করা, চুরির অভিযোগ এনে স্বপন মুর্মূ অজ্ঞাত পাঁচ-ছ’শ জনকে আসামি করে একটি মামলা করে।

এর ১০ দিন পর সমাজ হেমব্রম আরেকটি মামলা করতে গেলে পুলিশ এ মামলা এজাহার হিসেবে না নিয়ে সাধারণ ডায়রি হিসেবে নেয়। একইসঙ্গে স্বপন মুর্মূর করা মামলার সাথে তদন্ত করবে বলে পুলিশ জানিয়ে দেয়।

এর আগে গত ১৭ নভেম্বর সাঁওতালদের লাগানো ধান কেটে ঘরে তোলার সুযোগ অথবা চিনিকল কর্তৃপক্ষকে ধান কেটে সাঁওতালদের কাছে পৌঁছে দেওয়ারও নির্দেশ দেন। একইসঙ্গে সাঁওতালপল্লীতে নিরাপত্তা ও অধিবাসীদের নির্বিঘ্নে চলাফেরা নিশ্চিতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়।
আইন ও সালিশ কেন্দ্র, ব্রতীসহ তিনটি সংগঠনের রিট আবেদনের প্রেক্ষিতে আদালত এই নির্দেশ দিয়েছিলেন। ওইদিনই এ ঘটনায় দায়ের করা মামলার সংখ্যা, মামলার বাদী ও আসামিদের তথ্য প্রতিবেদন আকারে ১০ দিনের মধ্যে হাইকোর্টে জমা দেওয়ার নির্দেশ দিয়ে ৩০ নভেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়। সে অনুযায়ী মামলাটি আজ শুনানির জন্য আসলে আদালত এই আদেশ দেন।
প্রসঙ্গত, গত ৬ নভেম্বর গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় সাহেবগঞ্জ আখ খামার এলাকায় সাঁওতালদের দখলে থাকা চিনিকল কর্তৃপক্ষের জমি উদ্ধার করতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে তিনজন নিহত হয়। আহত হয় আরও অন্তত ৩০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *