‘সাঁওতালদের উচ্ছেদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা কেন নয়’

Slider বাংলার আদালত

41395_sc

 

ঢাকা; গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের বিরোধপূর্ণ জমি থেকে সাঁওতালদের উচ্ছেদের নামে তাদের মারধর, লুটপাট, গুলি ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছে হাই কোর্ট। উচ্ছেদের নামে ওইসব কর্মকাণ্ড কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছে আদালত।
আজ মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি শেষে এ রুল জারি করেন। সাঁওতালদের ওপর হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া গতকাল সোমবার এ রিটটি করেন। স্বরাষ্ট্রসচিব, আইজিপি, গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), গোবিন্দগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) রুলে বিবাদী করা হয়েছে। এর আগে সাঁওতালদের ওপর হামলার ঘটনায় তিনটি সংগঠন রিট করে। সেই রিটের পরিপ্রেক্ষিতে আদালত কয়েকটি নির্দেশনাসহ রুল জারি করেছিলেন।
গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ আখ খামারের জমি নিয়ে বিরোধের জের ধরে সেখানে বসবাসরত প্রায় আড়াই হাজার সাঁওতাল বসতি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। স্থানীয় বাঙালি-পুলিশ ও সাঁওতালদের মধ্যে সংঘর্ষে তিন সাঁওতাল নিহত এবং বেশ কয়েকজন আহত হন। মামলা করা হয় শতাধিক সাঁওতালের নামে। সাঁওতালদের ওপর হামলা, লুটপাট ও ঘরে অগ্নিসংযোগের অভিযোগেও অজ্ঞাতপরিচয় ৫০০ থেকে ৬০০ জনকে আসামি করে মামলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *