চাপের সঠিক জবাব হতে পারে সুসাংবাদিকতা

Slider জাতীয় বিনোদন ও মিডিয়া

cd14ee0f45e2fb2eb082c8ec6b3737c5-05

ঢাকা’;  বিশ্বব্যাপী সাংবাদিকতার নানামুখী চাপের কথা স্বীকার করে দেশি-বিদেশি সাংবাদিকেরা বললেন, এই চাপের সঠিক জবাব হতে পারে সুসাংবাদিকতা, অনুসন্ধানী সাংবাদিকতার আর মানুষের আস্থা অর্জন ও তাদের মনের ভাষা বুঝে সংবাদ পরিবেশন করা।
আজ শনিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘সাংবাদিকতার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। গত ৪ নভেম্বর ছিল প্রথম আলোর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে আজ এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনাম। প্রথম আলো সম্পাদক মতিউর রহমান সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে সাংবাদিকেরা বলেন, সাংবাদিকতায় চাপ আসে। অনেক সময় ভয়ভীতিও দেখানো হয়। সাংবাদিকতার চাপকে অস্বীকার করার উপায় নেই। এটা মেনে নিয়েই কাজ করতে হবে। এই চাপ ও ভয়ভীতির বিরুদ্ধে সঠিক জবাব হতে পারে ভালো সাংবাদিকতা, অনুসন্ধানী সাংবাদিকতা। তাঁরা বলেন, মানুষ কী চায়, সেটা দেখতে হবে। তাদের মনের কথা বুঝতে হবে। গণমাধ্যম তাদের ভাষায় কথা বললে কোনো চাপ কার্যকর হবে না।


সেমিনারে বিশ্বের অন্যতম প্রধান সংবাদমাধ্যমগুলোর ২০ জন প্রতিনিধি অংশ নেন। তাঁরা হলেন ফিনল্যান্ডের সর্বাধিক প্রচারিত দৈনিক হেলসিঙ্গিন সানোমাট-এর কূটনৈতিক সম্পাদক কারি হুতা, নেপালের সর্বাধিক প্রচারিত দৈনিক কান্তিপুর-এর প্রধান সম্পাদক সুধীর শর্মা, ভারতভিত্তিক সাউথ এশিয়ান উইমেন ইন মিডিয়ার প্রেসিডেন্ট জ্যোতি মালহোত্রা, ভুটানের জ্যেষ্ঠ সাংবাদিক ও দেশটির জাতীয় দৈনিক কুয়েন সেল-এর সম্পাদক রিনঝিন ওয়াংচুক, ভারতের আসামের বাংলা সংবাদপত্র দৈনিক সাময়িক প্রসঙ্গ-এর সম্পাদক তৈমুর রাজা চৌধুরী, ভারতের ত্রিপুরার দৈনিক দেশের কথা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক গৌতম দাশ, এশিয়া ও লাতিন আমেরিকায় ইন্টারন্যাশনাল মিডিয়া সাপোর্টের (আইএমএস) কর্মসূচি ব্যবস্থাপক এসবেন কিউ হারবো, অস্ট্রিয়াভিত্তিক ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের নির্বাহী বোর্ডের চেয়ারম্যান জন ইয়ারউড, বিবিসি স্কটল্যান্ডের উত্তর-পূর্ব ও উত্তরাঞ্চলীয় দ্বীপ-বিষয়ক ব্যবস্থাপনা সম্পাদক স্যান্ডি ব্রেমনার, ভারতের দৈনিক দ্য হিন্দুর সম্পাদক মুকুন্দ পদ্মনাভন, স্লোভেনিয়ার দৈনিক এসএমইতে কর্মরত সাংবাদিক মাতুস কেরাসিমারিক, মেঘালয়ের সবচেয়ে পুরোনো ইংরেজি দৈনিক দ্য শিলং টাইমস-এর সম্পাদক প্যাট্রিসিয়া মুখিম, ভুটানের জাতীয় দৈনিক কুয়েনসেল-এর প্রকাশনা বিভাগের সম্পাদক উখ্যিয়ান পেনজর, গার্ডেনস অব দ্য রাইচাস ওয়ার্ল্ডওয়াইডের (গারিও) প্রতিনিধি এমিলিও বারবারানি, বিশ্বের সংবাদপত্র ও সংবাদমাধ্যমের প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন দ্য ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজপেপার্স অ্যান্ড নিউজ পাবলিশার্সের (ওয়ান-ইফরা) দক্ষিণ এশিয়া শাখার ব্যবস্থাপনা পরিচালক মাগদুম মোহামেদ, দৈনিক ভাস্কর-এর গ্রুপ এডিটর প্রকাশ দুবে, ভারতের দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রধান সম্পাদক রাজ কমল ঝা, অ্যাসোসিয়েটেড প্রেস দক্ষিণ এশিয়া সংবাদ পরিচালক বার্নাত আর্মেঙ, ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক বারবারা ত্রিয়োনফি ও আনন্দবাজার পত্রিকার সম্পাদকীয় পাতার জ্যেষ্ঠ সহকারী সম্পাদক স্বাতী ভট্টাচার্য।

সেমিনারে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকেরা অংশ নেন। তাঁদের মধ্যে ছিলেন সংবাদ প্রতিদিনের সম্পাদক আবেদ খান, একুশে টেলিভিশনে প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান, দৈনিক আজাদীর সম্পাদক আবদুল মালেক, দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, জ্যেষ্ঠ সাংবাদিক শামসুদ্দীন আহমেদ, এএফপির ব্যুরোপ্রধান শফিকুল আলম, রয়টার্সের ব্যুরোপ্রধান সিরাজুল কাদের, জ্যেষ্ঠ সাংবাদিক ইশতিয়াক রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *