কণ্ঠে মোদের কুণ্ঠাবিহীন নিত্যকালের ডাক

Slider সিলেট

img_20161109_001318

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট জেলা প্রতিনিধি :: বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ‘কণ্ঠে মোদের কুণ্ঠাবিহীন নিত্যকালের ডাক’ এই স্লোগানকে সামনে রেখে ৪৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষোড়শ জেলা সম্মেলন ১০ নভেম্বর ২০১৬ তারিখ বিকেল সাড়ে ৩টায় সিলেটে উদ্বোধন হতে যাচ্ছে। কবি নজরুল অডিটোরিয়ামস্থ মুক্তমঞ্চে ১০ ও ১১ নভেম্বর দু‘দিনব্যাপী আয়োজিত এ সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের প্রবীণ আইনজীবী, উদীচী সিলেট এর প্রাক্তন সভাপতি এডভোকেট তবারক হোসেইন। উদ্বোধনের পর শহরে একটি শোভাযাত্রা বের হবে এবং এর পর বিকেল ৫টায় কবি নজরুল অডিটোরিয়ামে শুরু হবে উদ্বাধনী আলোচনাসভা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, এসময়ের গুণী কথাসাহিত্যিক জাকির তালুকদার এবং উদীচী কেন্দ্রীয় সংসদ-সংগঠন বিভাগের সম্পাদক ইকবালুল হক খান। সন্ধ্যার পর শিল্পাঙ্গন সিলেট, স্তবক আবৃত্তি চর্চাকেন্দ্র, উদীচী লাক্কাতুরা চাবাগান এবং উদীচী সিলেট পরিবেশন করবে নৃত্য, আবৃত্তি, কাঠিনৃত্য, গণসংগীত এবং পালা ‘হুল-বিচার’।
পরদিন ১১ নভেম্বর শুক্রবার সকাল সাড়ে ৯টায় সিলেটের কবি-সাহিত্যিক-সাংবাদিক ও শিল্পী-সংস্কৃতিকর্মীদের নিয়ে অনুষ্ঠিত হবে ‘সমকালীন বাংলাদেশ এবং সংস্কৃতিকর্মীদের করণীয়’ শীর্ষক মুক্তআলোচনা। কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিতব্য এ মুক্ত আলোচনায় মূখ্য আলোচক হিসেবে আলোচনা করবেন এ সময়ের শক্তিমান কথাসাহিত্যিক জাকির তালুকদার। বেলা ২টা থেকে শুরু হবে উদীচীর সাংগঠনিক অধিবেশন। সবশেষে সন্ধ্যা ৭টা থেকে সাংস্কৃতিক ইউনিয়ন সিলেট গণসংগীত, উদীচী ফেঞ্চুগঞ্জ গণসংগীত, উদীচী লাক্কাতুরা চাবাগান শাখা গণসংগীত, উদীচীর নবীন শিল্পীবৃন্দ লোকসংগীত এবং উদীচী সিলেট নাটক ‘ইতি উপরওয়ালা’ পরিবেশন করবে। অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনষ্ক ও প্রগতিশীল দেশ ও সমাজ গঠনে উদীচী বিগত ৪৮ বছর থেকে নিরলসভাবে শিল্পের সংগ্রাম চালিয়ে যাচ্ছে- উল্লেখ করে উদীচী, সিলেট শাখার বিজ্ঞপ্তিতে উদীচীর এ পথচলায় সকল শুভবুদ্ধির মানুষ উদীচীর এ সম্মেলনে একত্রিত হবেন, এ আশা পোষণ করে ষোড়শ জেলা সম্মেলনকে সর্বত্মকভাবে সফল করতে সকলকে বিশেষভাবে আমন্ত্রন জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *