লালমনিরহাটে দুই নকল পরীক্ষার্থীর কারাদণ্ড

Slider শিক্ষা

fb_img_1477192046946

এম এ কাহার বকুল, লালমনিরহাট প্রতিনিধিঃ টাকার বিনিময়ে অন্যের হয়ে পরীক্ষায় অংশ নেওয়ায় গতকাল শনিবার লালমনিরহাটে দুজন শিক্ষার্থীকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন লালমনিরহাট জেলার ভ্রাম্যমাণ আদালত।

দন্ডাদেশ প্রাপ্তরা হলেন, মোঃ সাব্বির রহমান (২৫) ও মোঃ মশিউর রহমান (২১)। সাব্বির রহমান রংপুর জেলার কাউনিয়া উপজেলার পূর্ব কাচু গ্রামের হামিদুর রহমানের ছেলে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী। লালমনিরহাট সরকারি কলেজের দর্শন (অনার্স) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ হামিদুল ইসলামের পরিবর্তে লালমনিরহাট মজিদা খাতুন সরকারি মহিলা কলেজ কেন্দ্রে প্রোক্সি পরীক্ষা দিচ্ছিলেন। অপরজন মশিউর রহমান রংপুর কোতোয়ালি থানার মহেশখালী গ্রামের মোতাহার রহমানের ছেলে। তিনি রংপুর কারমাইকেল কলেজের হিসাববিজ্ঞান (অনার্স) তৃতীয় বর্ষের ছাত্র। লালমনিরহাট সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী পবিত্র কুমারের পরিবর্তে একই পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছিলেন মশিউর রহমান। কলেজ সূত্রে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স দ্বিতীয় বর্ষ (বিশেষ) পরীক্ষা-২০১৫ এর আওতায় শনিবার একাডেমিক সেশন ২০১১-১২ এর মান উন্নয়ন পরীক্ষার্থীরা ইংরেজি (আবশ্যিক) বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে দুই মূল পরীক্ষার্থী হামিদুল ইসলাম ও পবিত্র কুমারের পরিবর্তে সাজাপ্রাপ্ত ওই দুজন পরীক্ষায় অংশগ্রহণ করেন।কলেজের অধ্যক্ষ অধ্যাপক শামীম আরা বেগম বলেন, এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হলে সহকারী কমিশনার (ভূমি) জনাব মোহাম্মদ আসাদুজ্জামান কলেজে আসেন। তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নকল দুই পরীক্ষার্থীদেরকে এ দণ্ড দেন এবং দুই মূল পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) জনাব মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, ‘অভিযুক্তরা নিজেদের দোষ স্বীকার করলে তাঁদের দুজনকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *