নোবেল শান্তি পুরষ্কার পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ম্যানুয়েল সান্তোস

Slider সারাবিশ্ব

file

 

ঢাকা; এ বছরের নোবেল শান্তি পুরষ্কার পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। নিজ দেশের বামপন্থী ফার্ক বিদ্রোহীদের বিরুদ্ধে ৫২ বছর ধরে চলা সংঘাতের অবসানে তার প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরষ্কার দেয়া হয়। ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তিতে উপনীত হওয়ায় নরওয়ের নোবেল কমিটি তার প্রশংসা করেছে। চার বছর ধরে চলা সমঝোতার পর গতমাসে এ চুক্তি স্বাক্ষরিত হয়। তবে গত সপ্তাহান্তে অনুষ্ঠেয় এক গণভোটে কলম্বিয়ানরা এ চুক্তি প্রত্যাখ্যান করেছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ফার্ক বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারের চলা সংঘাতে ২ লাখ ৬০ হাজার মানুষ নিহত হয়েছে। ৬০ লাখেরও বেশি মানুষ হয়েছে অভ্যন্তরীন উদ্ধাস্তু। নোবেল কমিটির চেয়ারওমেন কাচি কুলম্যান ফাইভ বলেন, ‘নরওয়েজিয়ান নোবেল কমিটি ২০১৬ সালের নোবেল শান্তি পুরষ্কার কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসকে প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। দেশের ৫০ বছরেরও বেশিকাল স্থায়ী গৃহযুদ্ধ অবসানে তার প্রচেষ্টার জন্য এ পুরষ্কার দেয়া হচ্ছে।’
সান্তোস বিদ্রোহীদের সঙ্গে সমঝোতা অব্যাহত রাখার অঙ্গিকার ব্যক্ত করেছেন। তবে সমালোচকরা বলছেন বিদ্রোহীদের প্রতি অতিরিক্ত ছাড় দেওয়া হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *