বাংলাদেশ নদী পরিব্রাজক দল,ঝালকাঠি জেলা কমিটি পূনর্গঠিত

Slider গ্রাম বাংলা

14102127_299347670421672_1156770828_n

14159260_299347977088308_1295098125_n

 

 

ঝালকাঠি থেকে প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত:  তরুনরাই দেশের শক্তি,দেশের সম্পদ। দেশের ১১ কোটি তরুনকে নদী সুরক্ষায় সম্পৃক্ত করার অভিপ্রায়ে এবার পূণর্গঠিত হল বাংলাদেশ নদী পরিব্রাজক দল ঝালকাঠি জেলা শাখা।

কেন্দ্রিয় কমিটির অনুমতিক্রমে বরিশাল বিভাগীয় কমিটির সভাপতি জহির উদ্দিন মো: বাবর ও সম্পাদক প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে অদ্য ৩০ আগস্ট মঙ্গলবার  নাজনীন পাখিকে সভাপতি ও হাবিবুর  রহমান প্রিন্সকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট ঝালকাঠি জেলা কমিটি ঘোষণা করা হয়। কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে আব্দুল মালেক ডিগ্রি কলেজের অধ্যক্ষ সৈয়দ মো: বেলায়েত হোসেনের নাম ঘোষিত হয়। কমিটির অন্যান্য সদস্যবৃন্দ যথাক্রমে সহ সভাপতি চন্দ্র শেখর কর্মকার,সহ সভাপতি মো: ইসহাক আলী সিকদার, যুগ্ম সম্পাদক জিয়া হায়দার, অর্থ সম্পাদক জহিরুল ইসলাম কলিম,সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম অপু, ভ্রমণ ও জীব বৈচিত্র্য সম্পাদক সুজন রায়, সাংস্কৃতিক সম্পাদক ইউরেকা নূর মিলি, তথ্য ও গবেষণা সম্পাদক রাজু আহমেদ , সদস্য প্রদীপ কুমার মন্ডল ও সুনীল বিশ্বাস ।

উল্লেখ্য, নদী ও পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে, সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে, নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা,প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্তিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে।

তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। সরেজমিন নদী বিষয়ে তথ্য সংগ্রহ করা,নদী মরে যাওয়া,নদী দূষিত হওয়ার ভয়াবহতা সম্পর্কে মানুষকে অবহিত করাও এ নেটওয়ার্কের অন্যতম একটি কাজ। নিরীহ, অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণীর সেবা ও বিরুপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী পরিব্রাজক দল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *