৩ জঙ্গিরই গুলি লেগেছে মাথায়

Slider জাতীয় বাংলার মুখোমুখি সামাজিক যোগাযোগ সঙ্গী

29351_nihoto

 

মাথায় গুলি লেগেই গুলশান হামলার মাস্টারমাইন্ড তামিম আহমেদ চৌধুরী এবং তার দু’সহযোগী কাজী ফজলে রাব্বি ও তাওসীফ হোসেনের মৃত্যু হয়েছে। এ তিন জঙ্গির লাশের ময়নাতদন্তের পর চিকিৎসক এ তথ্য জানিয়েছেন। গতকাল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। সকাল ১১টায় তা শুরু হয়। শেষ হয় দুপুর ১টা ৫ মিনিটে। দু’ঘণ্টায় তিন লাশের ময়নাতদন্তের কার্যক্রম সম্পন্ন করেন ঢামেক ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ। তিনি বলেন, তিনজনের মাথায় একটি করে গুলি লেগেছে। তাতেই তাদের মৃত্যু হয়। তবে দুজনের শরীরে বোমার স্প্লিন্টার পাওয়া গেলেও তামিমের শরীরে তা পাওয়া যায়নি। ময়নাতদন্ত শেষে নিহতদের ডিএনএ টেস্ট ও শরীরে শক্তিবর্ধক কোনো রাসায়নিক পদার্থ গ্রহণ করেছিল কিনা তা পরীক্ষার জন্য নমুনা নেয়া হয়েছে। নিহতদের রক্ত, চুল, সংগ্রহ করা হয়েছে। নারায়ণগঞ্জের পাইকপাড়ার শাহসুজা রোডের বড় কবরস্থানের পাশে একটি তিনতল ভবনের জঙ্গি আস্তানায় গত শনিবার সকালে অপারেশন হিট স্ট্রং-২৭ পরিচালনা করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সোয়াট সদস্যদের টেলিস্কোপযুক্ত স্নাইপার রাইফেলের নির্ভুল নিশানায় মাথায় গুলিবিদ্ধ হয় তিন জঙ্গি। এরপর ঘটনাস্থল থেকে ময়নাতদন্তের জন্য লাশ নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে নেয়া হয়েছিল। রাতে লাশ তিনটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এনে ময়নাতদন্ত করা হয়। এদিকে অভিযানের ঘটনায় গতকাল মামলা দায়ের করেছে পুলিশ।
তিন জঙ্গি নিহতের ঘটনায় মামলা
এদিকে  শহরের পাইকপাড়া এলাকায় গুলশান হামলার মাস্টারমাইন্ড জঙ্গি নেতা তামিম চৌধুরীসহ তিন জঙ্গির মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। সদর মডেল থানার ওসি আসাদুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় আসামি করা হয়েছে নিহত জঙ্গি তামিম চৌধুরীসহ তার সঙ্গে থাকা অপর দুইজন এবং অজ্ঞাত আরো কয়েকজনকে। গতকাল দুপুর ১২টায় সদর মডেল থানায় ওই মামলাটি দায়ের করা হয়।
নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারুক হোসেন জানান, সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ সংশোধিত ২০১৩ এর ধারা মোতাবেক এ মামলায় ‘নব?্য জেএমবি’র শীর্ষনেতা তামিম আহমেদ চৌধুরীসহ নিহত তিনজনের কথা রাখা হয়েছে আসামির তালিকায়। তবে বাকি দুজনের নাম সেখানে লেখা হয়নি। অজ্ঞাতপরিচয় ‘আরো অনেককে’ এজাহারে আসামি করা হয়েছে।
বাড়ির মালিক গ্রেপ্তার
জেলা পুলিশ সুপার মঈনুল হক গতকাল সকালে এক সংবাদ ব্রিফিংয়ে জানান, তামিমরা গত ২রা জুলাই ওই বাড়ির তৃতীয় তলার ফ্ল?্যাট ভাড়া নিয়েছিলেন বলে ভবন মালিক নুরুউদ্দিনকে জিজ্ঞাসাবাদ করে তারা জানতে পেরেছেন। তথ?্য গোপনের অভিযোগে নুরুউদ্দিনকে তারা গ্রেপ্তারও করেছেন। বাসা ভাড়া নেয়ার সময় তারা বলেছিল, তারা আগে একমি ল?্যাবরেটরিজে কাজ করতো। এখন ওষুধের ব্যবসা করছে- এই পরিচয় দিয়ে তারা দুজন বাড়ি ভাড়া নেয়। তবে সেখানে যে তিনজন থাকতো, তা বাড়ির মালিক জানতেন।
এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ায় ‘নিরাপদ মনে করে’ ওই এলাকায় বাসা ভাড়া নিয়ে আস্তানা গড়ে তোলে জঙ্গি নেতা তামিম। বিদেশিদের ওপর হামলার পরিকল্পনা ছিল তাদের।
সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারুক হোসেন জানান, ঘটনার পর আটক ১০ জনের মধ্যে ৯ জনকে জিজ্ঞাসাবাদ শেষে গতকাল ছেড়ে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *