নদী পরিব্রাজক দল নোয়াখালী শাখার সভাপতি ইকবাল ও সোহেল সম্পাদক

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

president-noakhali

secretary-noakhali

 

 

 

 

 

 

 

দেশের ১১কোটি তরুণকে নদী সুরক্ষায় সম্পৃক্ত করাই আমাদের অভিপ্রায়। আর সেই ধারাবাহিকতায় এবার গঠিত হল নোয়াখালী শাখা।

কেন্দ্রীয় নির্বাহী কমিটিরি সভাপতি মো. মনির হোসেন ও সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তা জানানো হয়। ইকবাল সিরাজী সভাপতি ও মুজাহিদুল ইসলাম সোহেলকে সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট নোয়াখালী জেলা কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনিয়র সহ-সভাপতি সিরাজ উদ্দিন শাহীন, সহসভাপতি মোস্তাফিজুর রহমান পলাশ, সহ-সাধারণ সম্পাদক আনিসুর রসূল, সাংগাঠনিক সম্পাদক আলাউদ্দিন সোহেল, উপ-সাংগাঠনিক সম্পাদক পারভেজ আহমেদ, অর্থ সম্পাদক ডা.শেখ মুজিবুর রহমান, ভ্রমণ ও জীববৈচিত্র্য বিষয়ক সম্পাদক সুমন মাহবুব, জনসংযোগ সম্পাদক নাজিম উদ্দিন, শিল্প, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক প্রমিলা প্রমি, দফতর সম্পাদক মোকাদ্দেস রিপন, নির্বাহী সদস্য হামিদা কবির শিপু, সঞ্চিতা ভৌমিক ও হাজেরা নাহার দিপু। ডা.রেজাউল বারী, সাইফুল্লাহ কামরুল ও আব্দুল কাইয়ুম মাসুদ উক্ত জেলা কমিটির উপদেষ্টা ও অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য,নদী ও পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে, সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে, নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা,প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্থিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। সরেজমিন নদী বিষয়ে তথ্য সংগ্রহ করা,নদী মরে যাওয়া,নদী দূষিত হওয়ার ভয়াবহতা সম্পর্কে মানুষকে অবহিত করাও এ নেটওয়ার্কের অন্যতম একটি কাজ। নিরীহ, অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণীর সেবা ও বিরুপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী পরিব্রাজক দল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *