সেমিফাইনালে রোনালদো না লেভান্ডভস্কি

Slider খেলা

 

preview-bg20160630124111

 

 

 

 

ঢাকা: শুরু হতে যাচ্ছে ইউরো ২০১৬ চ্যাম্পিয়নসশিপের কোয়ার্টার ফাইনালের ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে পর্তুগাল ও পোল্যান্ড। দল হিসেবে দু’দলই প্রায় সমান পর্যায়ের। তাই এ ম্যাচে জয় পেতে পারে যে কোন একটি দল। আর জয় পেলেই আসরের সেমিফাইনাল।

বৃহস্পতিবার (৩০ জুন) মার্শেইয়ে খেলতে নামবে দু’দল। বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হবে তারা। এ ম্যাচে মূলত সমর্থকদের চোখ থাকবে পর্তুগালের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদোর দিকে। তবে সমান আলো ছড়াতে পারেন পোল্যান্ডের রবার্ট লেভান্ডভস্কিও।

এবারের ইউরোতে অবশ্য এখন পর্যন্ত নিজেদের সেরাটা দিতে পারেনি পর্তুগাল। গ্রুপ পর্বে তিন ম্যাচেই ড্র করে কোন রকম শেষ ষোলো নিশ্চিত করেছিলো ফিফার আট নম্বর দলটি। পরে ক্রোয়োশিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছিলো ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

অন্যদিকে গ্রুপ পর্বে নর্দান আয়ারল্যান্ড ও ইউক্রেনের বিপক্ষে জয় পাওয়ার পর শক্তিশালী জার্মানের বিপক্ষে ড্র করেছিলো পোল্যান্ড। আর শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

পোল্যান্ড ও পর্তুগাল বড় কোন টুর্নামেন্টে এবার তৃতীয়বার লড়তে যাচ্ছে। আর ইউরোপিয়ান আসরে এবারই প্রথম। ১৯৮৬ বিশ্বকাপে সর্বপ্রথম পোল্যান্ড ১-০তে জয় পেয়েছিলো। আর ২০০২ বিশ্বকাপে ৪-০ গোলে জয় পায় পর্তুগাল।

পর্তুগাল কোচ সান্তোসের অধীনে সর্বশেষ ১১ ম্যাচে অপরাজিত। যেখানে দলটি জয় পেয়েছি আটটিতে। তবে জয় পাওয়া সবকটি ম্যাচেই ১-০ ব্যবধানে মাফ ছেড়েছে পর্তুগিজরা।

রোনালদো গ্রুপ পর্বে হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করে দলকে বাঁচান। তবে পোল্যান্ড তারকা লেভান্ডভস্কি ২০১২ সালে গ্রিসের বিপক্ষে নিজের প্রথম ম্যাচের গোল করলেও এরপর আর গোল পাননি বায়ার্ন মিউনিখের এ তারকা।

রিয়াল মাদ্রিদ উইঙ্গার রোনালদো এ ম্যাচের মধ্যেদিয়ে আবার নতুন একটি রেকর্ড ভাঙতে পারেন। আর দুটি গোল করলেই তিনি পেছনে ফেলবেন ইউরোতে এখন পর্যন্ত সর্বোচ্চ নয় গোল করা ফ্রেঞ্চ কিংবদন্তি মিশেল প্লাতিনিকে।

পোল্যান্ড নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচের তিনটিতে জয় পেয়েছে। ড্র করেছে বাকি দুটি ম্যাচে। অন্যদিকে বিপরীত পর্তুগা। তিন ড্রয়ের পাশাপাশি দুই জয় পেয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *