শিক্ষানীতির বিষয়ে সবাই একমত : শিক্ষামন্ত্রী

Slider শিক্ষা

2016_06_21_13_47_51_qfezUQEWduMQDDZ4sElmIKPTOEUz4C_original

 

 

 

 

সংসদ থেকে : নতুন ‘শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এ শিক্ষানীতিতে সবাই একমত হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার (২৫ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী কথা জানান। এরআগে সকাল ১০টা ৫৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রী বলেন, ‘নতুন শিক্ষানীতির বিরুদ্ধে কেউ কথা বলেননি। সবাই একমত হয়েছে। এরআগে কখনও এমনভাবে সবাই একমত হয়নি।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আধুনিক জ্ঞান ও প্রযুক্তি প্রয়োগ করে দ্রুত সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। সকল কাজে আমরা এখন আইসিটি ব্যবহার করছি। আইসিটি এখন সবার হাতের নাগালের মধ্যে।

নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘গতানুগতিক প্রচলিত শিক্ষা দিয়ে নতুন প্রজন্মকে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা যাবে না। যার জন্য শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন চাই। তাই নতুন শিক্ষানীতি প্রণয়ন করেছি। এর প্রধান লক্ষ্য নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতা সম্পন্ন হিসেবে গড়ে তোলা।

তিনি আরও বলেন, ‘নতুন প্রজন্মকে শুধু জ্ঞান ও প্রযুক্তি দিয়ে মাথাভর্তি করলেই চলবে না। আমরা চাই সৎ, নিষ্ঠাবান, জনদরদী ও দেশপ্রেমী মানুষ তৈরি করতে।

মেয়েরা অনেক পেছনে পড়েছিল উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আমরা মেয়েদের ২০১২ সালের মধ্যে মেয়েদের স্কুলে নিতে পেরেছি। এখন প্রাথমিকে ৫১ ভাগ ও মাধ্যমিকে ৫৩ ভাগ মেয়ে লেখাপড়া করে। উচ্চশিক্ষায় শতকরা ৪৫ ভাগ মেয়ে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে। ফলে ১৬ কোটি মানুষের ৩২ কোটি হাতই আজ কর্মের হাত হয়ে গড়ে উঠছে।

তিনি বলেন, ‘এখন সারাদেশে সবধরনের বৃত্তি মিলিয়ে ১ কোটি ১৭ লাখেরও বেশি ছেলে-মেয়ে বৃত্তি পায়। আর সেই বৃত্তির পরিমাণ প্রায় ১৯’শ কোটি টাকা। যা কোনো দেশই উদাহরণ দেখাতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *