আহসান উল্লাহ মাস্টার হত্যা: আপিলের রায় ১৫ জুন

Slider বাংলার আদালত

 

f635fbebe9a6ed40c0cfab05339_217120

 

 

 

 

 

গাজীপুরের জনপ্রিয় শ্রমিক নেতা, সাবেক সাংসদ, শিক্ষক ও মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় ডেথ রেফারেন্স ও আপিল মামলার রায়ের দিন আগামী ১৫ জুন ধার্য করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ চূড়ান্ত শুনানি শেষে রায়ের এ দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরীন ও সহকারী অ্যাটর্নি জেনারেল মনজু নাজনিন।

আসামিদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, এ এম মাহবুব উদ্দিন খোকনসহ কয়েকজন আইনজীবী।

মামলার ৬ আসামির পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাসুদ রানা বলেন, আসামিদের পক্ষে আপিলের যুক্তিতর্ক শুনানি শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষও অনেক যুক্তিতর্ক আদালতে উপাস্থাপন করেছে।

২০০৪ সালের ৭ মে একদল সন্ত্রাসী গাজীপুরের নোয়াগাঁও এম এ মজিদ উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে তাকে হত্যা করে।  ঘটনার পরদিন নিহতের ভাই মতিউর রহমান টঙ্গী থানায় ১৭ জনের বিরুদ্ধে মামলা করেন। ওই ঘটনায় দায়ের করা মামলায় ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ছয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ওই রায়ের বিরুদ্ধে দণ্ডপ্রাপ্তরা  উচ্চ আদালতে আপিল করে, যার ওপর শুনানি শুরু হয় চলতি বছর ২১ জানুয়ারি।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে দুই জন মারা গেছেন,  ১৭ জন কারাগারে, বাকি ৯ জন পলাতক রয়েছে।

আহসান উল্লাহ মাস্টার গাজীপুর-২ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে পৌরসভা চেয়ারম্যান নির্বাচিত হন। আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য ছাড়াও জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *