গাজীপুর জেলা পরিক্রমা ১২-গাজীপুর সিটিকরপোরেশন আকাংখার প্রতিফলন ঘটাতে পারছে না

Slider গ্রাম বাংলা জাতীয় ফুলজান বিবির বাংলা বাংলার মুখোমুখি বাধ ভাঙ্গা মত রাজনীতি সারাদেশ

100_5948

 

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর থেকে ফিরে; গাজীপুর সিটিকরপোরেশন ২০১৩ সালের ১৬ জানুয়ারী প্রতিষ্ঠিত হয়। ৩২৯.২৩ বর্গ কি; মি; এলাকায় অধিষ্ঠিত এই সিটির মোট জনসংখ্যা ২৫ লাখ। এই সিটির প্রথম মেয়র নির্বাচিত হন অধ্যাপক এম এ মান্নান। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সমর্থিত প্রার্থী হিসেবে বিপুল ভোটে জয় লাভ করেন। অধ্যাপক এম এ মান্নান ৩ লাখ ৬৫ হাজার ৪৪৪ ভোট পেয়ে জয়ী হন। নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামীলীগের এড. আজমত উল্লাহ খান পেয়েছিলেন ২ লাখ ৫৮ হাজার ৭৬৭ ভোট। 

বাংলাদেশের রাজধানী ঢাকার পাশেই গাজীপুর সিটিকরপোরেশন অবস্থিত। শিল্প রাজধানীখ্যাত গাজীপুর জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে। গাজীপুর সিটিকরপোরেশনের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক একাধিক গুরুত্বপূর্ন প্রতিষ্ঠান রয়েছে। বাংলাদেশের ভাওয়াল জাতীয় উদ্যান গাজীপুর জেলায় অবস্থিত। ভৌগোলিক কারণে গাজীপুর জেলা পর্যটনের জন্যও যথেষ্ট খ্যাতি অর্জন করেছে। নদী বেষ্টিত এই জেলার প্রায় সব দিক সবুজে ঘেরা। প্রচীন বেশ কয়েকটি নৌবন্দর গাজীপুর জেলায় অবস্থিত হলেও তার চিহৃ পর্যন্তও নেই।

নদী, নালা, খাল,বিল ও সরকারী বনভূমি ভূমিদস্যুদের কবলে পড়ে গাজীপুর এখন তার অতীত ঐতিহ্যৃ হারাতে বসেছে। জেলায় ৫টি উপজেলা, ৩টি পৌরসভা ও একটি সিটিকরপোরেশন রয়েছে। এ সকল প্রতিষ্ঠান স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধীন হলেও তারা ভূমিদস্যুদের কবল থেকে মুক্ত হতে পারছে না।

গাজীপুর সিটিকরপোরেশন হওয়ার পর মানুষের আশা ছিল গাজীপুর মহানগর একটি বাসযোগ্য নগরী হিসেবে গড়ে উঠবে। কিন্তু রাজনৈতিক অচলাবস্থার কারণে এই প্রতিষ্ঠিানটি কোন সময়ই স্থিতিশীল হয়ে উঠতে পারছে না। রাজনৈতিক অস্থিরতার সূযোগে নানা অনিয়ম দূর্নীতি আর সেচ্ছাচারিতায় ডুবে আছে গাজীপুর সিটিকরপোরেশন। রাজনৈতিক টানাপোড়েনের কারণে কতপিয় সুবিধাবাদী চক্র নগর ভবনকে আষ্টেপিষ্টে  ঝাঁপটে ধরে প্রায় গলাধ:করণ করে ফেলেছে। ফলে জেলার প্রথম আশা আকাংখার প্রতিষ্ঠান গাজীপুর সিটিকরপোরেশন নগরবাসীর আকাংখার প্রতিফলন ঘটাতে পারছে না। চাওয়া পাওয়ার এই অসঙ্গতি নিয়েই গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম এর ধারাবাহিক আয়োজন।

আগামী কাল পড়ুন, ৭২ ঘন্টায় ৪০ লাখ টাকা খরচে উল্লাস—

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *