মৃত্যুদণ্ডপ্রাপ্ত মীর কাশেম আলীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

Slider বাংলার আদালত
images_214968_216678
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত ইসলামীর নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে।

প্রধান বিচারপতিসহ চার বিচারপতির স্বাক্ষরের পর সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে বলে জানান সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্টার সাব্বির ফয়েজ।

তিনি  বলেন,  ২৪৪ পৃষ্টার এ রায়ের পূর্ণাঙ্গ কপি সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যাবে।

অতিরিক্ত রেজিস্টার আরও বলেন, রায়ের কপি হাতে পাওয়ার পর ১৫ দিনের মধ্যে রিভিউ করার সুযোগ থাকবে।

গত ৮ মার্চ মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় বহাল রাখেন সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ ঐকমত্যের ভিত্তিতে আপিল নিষ্পত্তি করে সংক্ষিপ্ত চূড়ান্ত রায় ঘোষণা করেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে আলবদরের কমান্ডার ছিলেন মীর কাসেম। সেখানে হত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের দায়ে ২০১৪ সালের নভেম্বরে তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে তিনি আপিল করেছিলেন।

আজ সোমবার ওই আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *