ইউপি নির্বাচনের শেষ ধাপেও সহিংসতা-প্রাণহানি

Slider জাতীয়

 

04-06-16-ctg_election-clash_216267

 

 

 

 

 

শেষ হলো ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। চার মাস আগে শুরু হওয়া ছয় ধাপের এই নির্বাচনের শেষদিনেও ছিল সংঘাত-সংঘর্ষ। শনিবার সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয় ৬৯৮টি ইউপিতে। এসময় সহিংসতায় ফেনীর সোনাগাজী, নোয়াখালী সদর ও ময়মনসিংহের গফরগাঁওয়ে একজন করে মৃত্যু হয়েছে। ব্যুরো প্রধান ও প্রতিনিধিদের পাঠানো খবর:

নোয়াখালী (দক্ষিণ) প্রতিনিধি জানান, সংঘর্ষে সদর উপজেলার নেয়াজপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফাত (২০) নিহত হয়েছেন।

শনিবার নেয়াজপুর ইউনিয়নে এ ঘটনা ঘটে।

নোয়াখালী পুলিশ নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার আহসান উল্লাহ জানান, শনিবার দুপুরে ভোট কেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কেন্দ্রের বাইরে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে হয়। এ সময় ইয়াসিনসহ তিনজন আহত হন। পরে চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে ইয়াসিনের মৃত্যু হয়।

ফেনী থেকে নিজস্ব প্রতিবেদক জানান, ফেনীর সোনাগাজী উপজেলায় একটি ভোট কেন্দ্রে গুলিতে একজন নিহত হয়েছেন। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ আহত হয়েছেন অন্তত আটজন।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের চরভৈরব হাজী তোফায়েল আহমেদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

নিহত নুর হোসেন শিপন (২২) চরচান্দিয়া ইউনিয়নের মধ্যম চরচান্দিয়া গ্রামের আবদুল করিমের ছেলে। তিনি পেশায় পাওয়ার ট্রলি চালক ছিলেন।

চরভৈরব হাজী তোফায়েল আহমেদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জয়নুল আবেদীন জানান, ভোট চলাকালে অন্তত একশ’ মানুষ কেন্দ্রে ঢুকে ব্যালট ছিনতাই শুরু করে। এ সময় তারা এলোপাথাড়ি গুলি চালায় এবং হাতবোমার বিস্ফোরণ ঘটনায়।

পুলিশ সুপার রেজাউল হক সাংবাদিকদের জানান, গুলিতে ঘটনাস্থলে একজন নিহত হয়েছেন। আহতদের বিভিন্ন ক্লিনিকে পাঠানো হয়েছে।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহের গফরগাঁওয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে সংঘর্ষের মধ্যে পড়ে শাহজাহান (৫২) নামে একজনের মৃত্যু হয়েছে। শাহজাহান গফরগাঁও উপজেলার সালটিয়া ইউনিয়নের সদস্যপ্রার্থী মোশাররফের বড় ভাই।

শনিবার দুপুরে গফরগাঁও উপজেলার সালটিয়া ইউনিয়নের পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরের এ সংঘর্ষে আহত হয়েছেন তিনজন। তারা হলেন, নাজমুল ইসলাম (৩০), জাবেদ (২৮) ও মোজাহিদ (২৫)।

গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) হাবিবুর রহমান জানান, সালটিয়া ইউনিয়নের পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে দুই ইউপি সদস্য প্রার্থী মোশাররফ হোসেন ও আব্দুল করিমের সমর্থকদের মাঝে কয়েক দফা সংঘর্ষ হয়। এ সময় শাহজাহান পড়ে গিয়ে ঘটনাস্থলে মারা যান।

তিনি জানান, দুপুর সোয়া দুইটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বিজিবি ও পুলিশ।

দেশের চার হাজার ৫৫৫টি ইউপির মধ্যে এবার ছয় ধাপে চার হাজার ৮৫ ইউপিতে ভোট হয়েছে। এরমধ্যে গত ২২ মার্চ প্রথম ধাপে ৭১২ ইউপির, ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপির, ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ৬১৪ ইউপির, ৭  মে চতুর্থ ধাপে ৭০৩ ইউপির, ২৮ মে পঞ্চম ধাপে ৭১৭ ইউপি এবং ষষ্ঠ ধাপে শনিবার ৬৯৮টি ইউপিতে ভোট নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *