আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের ঐক্যবদ্ধ থাকতে হবে

Slider জাতীয় বাংলার আদালত

16280_sinha

 

আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের ঐক্যবদ্ধ থাকার বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। একই সঙ্গে আইন শিক্ষার মান আরো বৃদ্ধি করারও আহ্বান জানিয়েছেন তিনি।
বিকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে প্রয়াত আইনজীবী নেতা শামসুল হক চৌধুরীর ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধান বিচারপতি।
তিনি আশাবাদ ব্যক্ত করে উপস্থিত আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, সম্প্রতি আমি আলামত পাচ্ছি আইনজীবীরা কিছু ইস্যুতে একে অপরকে সহযোগিতা করছেন। আমার দৃঢ় বিশ্বাস এই যে পুরনো ঐতিহ্য আইনের শাসন প্রতিষ্ঠায় আপনারা যে অবদান রেখেছেন আপনাদের সেই ঐতিহ্য বজায় থাকলে ভালো হয়।
তিনি বলেন, আমি প্রধান বিচারপতি কেন আইনের শাসনের জন্য বা রাষ্ট্রের সংসদ, প্রশাসন এবং বিচার বিভাগ- এই তিনটি স্তম্ভ আমি কেন বলবো। এটাতো আপনাদের কাছ থেকেই চলে আসার কথা। আমি আশা রাখি আপনাদের মাধ্যমে যাতে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়। দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান একেবারে নিম্নমানের উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় ভালো আইনজীবী দরকার। আর ভালো আইনজীবী হতে হলে ভালো শিক্ষা প্রতিষ্ঠান দরকার। ভারতে আইন বিশ্ববিদ্যালয়ের সিলেবাস তৈরি করে দেয় বার কাউন্সিল। আমাদের দেশের আইন বিশ্ববিদ্যালয়গুলো তাদের ইচ্ছেমতো সিলেবাস তৈরি করে। এখানে কোনো মান বজায় রাখা হয় না। আইন সিলেবাসের জন্য জৈষ্ঠ্য আইনজীবীদের সহযোগিতার আহ্বান জানান প্রধান বিচারপতি।
সুপ্রিম কোর্টে জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন  বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *