ঘূর্ণিঝড় পরবর্তী ত্রাণকাজে নৌবাহিনীর ৬ জাহাজে ৫ শতাধিক নৌসদস্য

Slider জাতীয়

ISPR20160523190735

 

 

 

 

ঢাকা: ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও ত্রাণ কাজে সহায়তায় নৌবাহিনীর ৬টি জাহাজ ও হাইস্পিড বোটসহ প্রায় পাঁচ শতাধিক নৌসদস্যকে উপকূলবর্তী দ্বীপ কুতুবদিয়া, মহেশখালী ও তদসংলগ্ন এলাকায় জরুরিভাবে মোতায়েন করা হয়েছে। ইতোমেধ্য তারা কাজ শুরু করে দিয়েছেন।

এছাড়া টেকনাফ, কক্সবাজার ও চট্টগ্রামের উপকূলীয় অঞ্চলসহ গভীর সমুদ্রে বেশ কয়েকটি নৌ টিম ব্যাপক তল্লাশি কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
কুতুবদিয়া, মহেশখালী ও তৎসংলগ্ন এলাকায় স্থানীয় প্রশাসনকে সহায়তা করার জন্য নৌবাহিনীর একাধিক কন্টিনজেন্ট নিয়োগ করা হয়েছে যারা ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তাসহ নিরাপত্তা প্রদানের দায়িত্ব পালন করে যাচ্ছে। ত্রাণ কাজে ইতোমধ্যেই উল্লেখযোগ্য পরিমাণ খাদ্যসামগ্রী যথা- চাল, ডাল, গুড়, লবণ, বিশুদ্ধ পানি, খাবার স্যালাইন ও জীবন রক্ষাকারী ওষুধ নৌবাহিনীর জলযানযোগে ক্ষতিগ্রস্ত এলাকায় নেওয়া হয়েছে এবং তা বিতরণের কার্যক্রম অব্যাহত আছে।
উপকূলে গত শনিবার-২১ মে দুপুরে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। এতে চট্টগ্রামসহ সন্দ্বীপ ও বাঁশখালী উপজেলায় বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে যায়। বেড়িবাঁধ ভেঙে কুতুবদিয়ার চারটি, মহেশখালীর তিনটি, টেকনাফের একটি, পেকুয়ার তিনটি ইউনিয়ন লণ্ডভণ্ড হয়েছে। কক্সবাজারে বিভিন্ন এলাকার কয়েক হাজার ঘরবাড়ি প্লাবিত হয়। উপকূলের বিভিন্ন জেলায় দেড় লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *