সিরিয়ার হাসপাতালে আইএসের হামলায় নিহত ৫৫

Slider সারাবিশ্ব

 

2016_05_15_08_28_28_AIW1p9IHOE9tNbTr97v92ApFSEK3mz_original

 

 

 

 

ঢাকা: সিরিয়ার দেইর আল জৌর শহরের এক হাসপাতাল কমপ্লেক্সে শনিবার জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেটের হামলায় সবমিলিয়ে ৫৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে অন্তত ৩৫ জনই সরকারি বাহিনীর সদস্য। বাকিরা আইএস যোদ্ধা। হামলার পর হাসপাতালের কর্মচারীদের জিম্মি করেছে জঙ্গীরা। রোববার স্থানীয় এক মানবাধিকার সংস্থার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

মানবাধিকার কর্মীরা জানাচ্ছে, আইএস জঙ্গীরা দেইর আল জৌর শহরে অবস্থিত আল-আসাদ হাসপাতালে হামলা চালালে সেখানকার নিরাপত্তায় নিয়োজিত সরকারি বাহিনীর সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। আইএস জঙ্গীরা হাসপাতালটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং হাসপাতালের কর্মচারীদেরও জিম্মি করে। এ ঘটনায় অন্তত ৩৫ জন সরকারী বাহিনীর সদস্য নিহত হন। কয়েক ঘণ্টা পর অবশ্য সরকারি সেনারা হাসপাতালটি পুনর্দখল করে নেয়। কিন্তু জঙ্গিদের হাতে জিম্মি কর্মচারীদের ভাগ্যে কি ঘটেছে তা এখনো স্পষ্ট নয়।

বিবিসির আরব বিষয়ক সম্পাদক সেবাস্তিয়ান উশের বলছেন, এ ঘটনা এটিই প্রমাণ করে যে, আইএস এখনো সিরীয় সরকারের নিয়ন্ত্রিত অঞ্চলে হামলা চালাতে সক্ষম। দেইর আল জৌরের অর্ধেকেরও বেশি এলাকা আইএসের দখলে, কিন্তু তারা এখন পুরোটাই দখলে নিতে চাচ্ছে। গত দু বছরের বেশি সময় ধরে তারা শহরটির ২ লাখের মত বাসিন্দাকেও অবরুদ্ধ করে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *