এসপি শুন্য গাজীপুর, আজ ২৩দিন

Slider জাতীয় বাংলার মুখোমুখি সম্পাদকীয়

115416_112

 

 

সরকারের বিভিন্ন দপ্তরের সমম্বয়হীনতার কারণে গাজীপুর জেলা এসপি শুন্য হয়ে আছে আজ ২৩ দিন হল। প্রত্যাহারকৃত পুলিশ সুপারের পুনরায় যোগদানের আদশে হলেও সমন্বয়হীনতার কারণে তার যোগদান হচ্ছে না বা নতুন পুলিশ সুপারও আসছেন না। ফলে জেলাবাসীর দুর্দশা বাড়ছেই।

২১ এপ্রিল নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে গাজীপুরের পুলিশ সুপার মো: হারুন অর রশিদকে নির্বাচন কমিশনের অনুরোধে প্রত্যাহার করে পুলিশ সদর দপ্তর। এরপর স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের নির্দেশ হয় এসপি হারুন অর রশিদকে গাজীপুরে পুনরায় যোগদান করার। কিন্তু নির্বাচন কমিশনের আপত্তির মুখে পুলিশ সদর দপ্তর তাকে যোগদান করতে দিচ্ছে না। নির্বচানী তপসিলের কারণে ১৯ জুন পর্যন্ত নির্বাচন কমিশন বিরোধীতা করলে এসপি হারুন অর রশিদ গাজীপুরে যোগদান করতে পারবেন না। আর তার যোগদানের আদেশ বাতিল না হলে নতুন কেউ যোগদানও করতে পারছেন না।

আবার এরই মধ্যে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ(জিএমপি)  আইন মন্ত্রী পরিষদে নীতিগতভাবে অনুমোদন হয়েছে। আইনটির আনুষ্ঠানিকতা শেষে গেজেট হলেই জিএমপিতে নতুন পুলিশ কমিশনার নিয়োগ হবে। ফলে গাজীপুর জেলা পুলিশে শুরু হবে নতুন হিসেব নিকেশ।

এ অবস্থায়, গাজীপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন অতিরিক্ত পুলিশ সুপার( পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো: দেলোয়ার হোসেন।

পর্যবেক্ষনে দেখা যায়, নির্বাচন চলাকালীন সময়ে নির্বাচন কমিশন আইন শৃঙ্খলা বাহিনী নিয়ন্ত্রন করে। তাহলে নির্বাচন কমিশনের সঙ্গে সমন্বয় না করে স্বারাষ্ট্র মন্ত্রনালয় কেন মো: হারুন অর রশিদকে গাজীপুরে বদলি করল। আর কেনই বা পুলিশ সদর দপ্তর হারুন অর রশিদকে গাজীপুরে যোগদান করতে বলছে না। না হয় নতুন কাউকে  নির্বাচন কমিশনের সঙ্গে সমন্বয় করে গাজীপুরের পুলিশ সুপার হিসেবে পুলিশ সদর দপ্তর কেন নিয়োগ দিচ্ছে না। এ ছাড়া নির্দেশ দেয়ার পরও যোগদান করতে না পারায় গাজীপুর বিষয়ে নতুন কোন সিদ্ধান্তও নিচ্ছে না স্বরাষ্ট্রমন্ত্রনালয়।

একটি সরকারের স্পর্শকাতর হিসেবে পরিগনিত স্বারাষ্ট্রমন্ত্রনালয়,  নির্বাচন কমিশন ও পুলিশ সদর দপ্তরের মধ্যে সমন্বয় না হওয়ার বিষয়টি উদ্বেগের জন্ম দিচ্ছে। আর এই সমন্বয়হীনতার কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে গাজীপুর জেলার নাগরিক।

প্রত্যাশা থাকবে, অনতি বিলম্বে সমস্যাটির সমাধান করে গাজীপুর জেলা পুলিশ সুপারের পদটি পূরণ করা হউক।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *