সংবিধান, সরকার ও আদালত

Slider বাংলার আদালত বাংলার মুখোমুখি বাধ ভাঙ্গা মত রাজনীতি সম্পাদকীয়

একটি ছোট ছেলের হাতে পতাকা

অবশেষে আশংকাই সঠিক হল। বাংলাদেশ সংবিধানের তিনটি অংঙ্গ কেমন জানি আনুষ্ঠানিকভাবে অমিলে চলে যাচ্ছে। বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারকদের অভিশংসন ক্ষমতা সংসদের হাতে থাকার আইন হওয়ার পর একই বিষয়ে রীটের রায় হল উল্টো। সরকারের আইন বলছে, বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে থাকবে। উচ্চ আদালত বলছে,  বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে থাকা অবৈধ যা ইতিহাসের দূর্ঘটনার সামিল। এরপর জাতীয় সংসদে মন্ত্রী এমপিরা যা বলেছেন তাতে মনে হচ্ছে সরকারের প্রতিপক্ষ এখন সুপ্রীম কোর্ট!  এই বিষয়ে আইনমন্ত্রী উত্তেজিত স্বরে সংসদে বলেছেন, সুপ্রীমকোর্টের এই ধরণের রায় দেয়া বে-আইনী ও তারা তা পারেন না। তাহেল প্রশ্ন এসে যায়, সুপ্রীমকোর্টের রায় দেয়ার যদি ক্ষমতা না থাকে তবে কোর্ট থেকে লাভ কি? 

আমাদের সর্বোচ্চ আইনে দুটো বিষয়ে সমালোচনা করা যাবে না। আদালত নিয়ে আর জাতীয় সংসদের ভেতরের বক্তব্য নিয়ে। মানে হল ওই দুটি জায়গা আইনের বাইরে। এর অর্থ ওই দুটি জায়গায় আইন সংরক্ষন করা হয় যা পবিত্রও বটে। কিন্তু এখন দেখা গেল, ওই দুটি পবিত্র জায়গায় তারা পরস্পর বিরোধী কথা বলছেন। তারা যা বলছেন তাতে অনেকটাই স্পষ্ট যে, আদালত ও সরকার পরস্পর বিরোধী। তাহলে সংবিধান অনুসারে গঠিত আদালত ও সরকার যদি পরস্পর বিরোধী  হয় তাহলে সংবিধান সমুন্নত রাখবে কে?

গতকাল বৃহসপতিবার জাতীয় সংসদে একাধিক সাংসদ যা বললেন, তাতে মনে হল,  উচ্চ আদালতের ১৬তম সংশোধনী বাতিল রায়ের পর সরকার বিব্রত অবস্থায় আছে। সাংবিধানিক ফাঁক ফোঁকরে অন্য কোন সরকার চলে আসার সম্ভাবনার আশংকা প্রকাশও করেছেন সরকারী দলের সাংসদরা।

জাতির প্রত্যাশা, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের লাল সবুজের পতাকা যেন হেলে না পড়ে সেদিকে সরকার ও আদালত সহ সকলকে সতর্কতার সঙ্গে দৃষ্টি রাখতে হবে। নিজেদের প্রয়োজনে যেন আম ও ছালা সব না হরাতে হয় সেই দাবি রইল দৃঢ়তার সঙ্গে।

ড. এ কে এম, রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোর.কম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *