সালমা হককে জিজ্ঞাসাবাদ করছে দুদক

Slider জাতীয়

 

2016_04_07_18_04_06_VAvU4M06vsW7FT68YtNRpefT8UowPu_original

 

 

 

 

ঢাকা : পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের যে সব প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম এসেছে তাদের জিজ্ঞাসাবাদ চলছে। আজ দ্বিতীয় দিনের মতো স্প্রিং শোর ইনকরপোরেটেড কোম্পানির শেয়ারহোল্ডার সালমা হককে। এতে কোম্পানির পরিচালক ও সালমা হকের স্বামী এফএম জুবাইদুল হককেও জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) সাড়ে ১০টার দিকে তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে দুদকের উপপরিচালক আখতার হামিদ ভুঁইয়ার নেতৃত্বাধীন অনুসন্ধান টিম। দুদক সূত্র  এ তথ্য নিশ্চিত করে।

গতকাল বুধবার আজমত মঈন নামে এক ব্যবসায়ীকে টানা ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিনি ‘রাইটস্টার প্রাইভেট লিমিডেট’ নামে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের পরিচালক ও শেয়ার হোল্ডার।

তবে জিজ্ঞাসাবাদ শেষে পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনার সাথে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন আজমত মঈন। তিনি সাংবাদিকদের বলেন, ‘এসব অভিযোগ ভিত্তিহীন। তাছাড়া আমি যা বলার তাদের কাছে (দুদক) বলে এসেছি।’

এ ব্যাপারে দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল  জানান, পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের যেসব ব্যক্তির জড়িত থাকার অভিযোগ উঠেছে, তাদের বিষয়ে খতিয়ে দেখতেই মূলত অনুসন্ধানে নেমেছে দুদক। প্রথম অবস্থায় ১১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। এর মধ্যে বুধবার নাগাদ ৪ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।  দু’জনের ঠিকানা ভুল থাকায় দুটি তলব চিঠি ফেরত আসে। আর বাকি ৫ জনকে আগামীকাল বৃহস্পতিবার (০৫ মে) ও ৯ মে জিজ্ঞাসাবাদের কথা রয়েছে।

তিনি আরো জানান, জিজ্ঞাসাবাদকৃত ৪ জনের কাছে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র চাওয়া হলে তারা তা সরবরাহ করার জন্য সময় চেয়েছেন। পর্যায়েক্রমে বাকিদেরও ডাকা হবে। তাদের বক্তব্য ও তাদের কাছ থেকে পাওয়া রেকর্ডপত্র যাচাই-বাছাইয়ের পর প্রয়োজনে বিদেশে তথ্য আনার জন্য এমএলএআর পাঠানো হবে। আর এমএলএআর এর মাধ্যমে তথ্য আনতে ব্যর্থ হলে সেইসব দেশে গিয়ে তথ্য আনার ব্যবস্থা করা হবে।

এদিকে দুদক সূত্রে জানা যায়, পানামা পেপার্সে নাম থাকা ৩২ বাংলাদেশিদের মধ্যে প্রথম ধাপে ১১ ব্যবসায়ীকে তলব করা হয়েছে। তাদের মধ্যে তালাভেরা ওয়ার্ল্ড ওয়াইড ইন করপোরেশনের পরিচালক মাহতাব উদ্দিন চৌধুরী ও তার স্ত্রী উম্মে রুবানা এবং বেকিংসডেল লিমিটেড, গ্রাটানভাইল লিমিটেড এবং বর্নিও পাওয়ার্স লিমিটেডের মালিক জাফের উমিদ খানকে গত সোমবার (০২ মে) দুদকের প্রধান কার্যালয়ে জিজ্ঞসাবাদ করা হয়েছে। তার দুদিন পরই বুধবার জিজ্ঞাসাবাদ করা হলো রাইটস্টার প্রাইভেট লিমিটেডের পরিচালক ও শেয়ারহোল্ডার আজমত মঈনকে।

আজ বৃহস্পতিবার (০৫ মে) জিজ্ঞাসাবাদের কথা রয়েছে স্প্রিং শোর ইনকরপোরেটেড এর পরিচালক ও শেয়ারহোল্ডার এফএম জুবাইদুল হক এবং একই কোম্পানির শেয়ারহোল্ডার ও তার স্ত্রী সালমা হককে। আর পিরামিড রক লিমিটেডের তিন পরিচালক ও শেয়ারহোল্ডার তারিক ইকরামুল হক, নাজিম আসাদুল হক ও মোহাম্মদ আমিনুল হককে আগামী ৯ মে জিজ্ঞাসাবাদের কথা রয়েছে।

সম্প্রতি পানামার একটি ল’ ফার্মের ১ কোটি ১০ লাখ নথি ফাঁসের ঘটনায় বিশ্বে জুড়ে তোলপাড় শুরু হয়। বিশ্বের বাঘা বাঘা রাজনীতিবিদ, খেলোয়ার ও চিত্রতারকাদের কর ফাঁকি আর অর্থ পাচারের দুর্নীতি সামনে এসে পড়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে বিভিন্ন দেশের সরকারসহ খ্যাতিমান ব্যক্তিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *