রানা প্লাজা ধসের তিন বছর পূর্তিতে কর্মসূচি

Slider জাতীয়
 

rana-plaza_sm20160423135724

 

 

 

 

 

ঢাকা: আগামী ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসের তিন বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের জাতীয় পর্যায়ের মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন, পরিবেশ ও উন্নয়ন ইস্যুতে কর্মরত সংগঠনসমূহের সমন্বয়ে গঠিত শ্রমিক নিরাপত্তা ফোরাম বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে রোববার (২৪ এপ্রিল) সকাল ৮টা ৩০ মিনিটে জুরাইন কবরস্থানে ফোরামের সিনিয়র নেতাদের উপস্থিতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ।

শ্রদ্ধার্ঘ্য অর্পণ কর্মসূচিতে অংশ নেবেন শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক প্রখ্যাত মানবাধিকার নেত্রী ড. হামিদা হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি জনাব শিরীন আখতার এমপি, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি আলহাজ শুক্কুর মাহমুদ, বিল্স’র সহকারী নির্বাহী পরিচালক জনাব সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান ও জনাব আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক জনাব নাঈমুল আহসান জুয়েল, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক জনাব রাজেকুজ্জামান রতন, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার প্রমুখ।

এছাড়াও শ্রমিক নিরাপত্তা ফোরামভুক্ত বাংলাদেশ লিগাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি, সেফটি অ্যান্ড রাইটস, কর্মজীবী নারী, একশনএইড বাংলাদেশসহ জাতীয় পর্যায়ের মানবাধিকার সংগঠন ও জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতারা উপস্থিত থাকবেন।

এরপর সকাল ১০টায় প্রেসক্লাবের সামনে ২৪ এপ্রিল স্মরণে ইন্সটলেশন প্রদর্শন এবং ব্যানার, ফেস্টুন সহকারে প্রতীকী অবস্থান কর্মসূচি পালিত হবে।

সকাল সাড়ে ১০টায় সাভারের উদ্দেশ্যে যাত্রা ও বিভিন্ন স্থানে যাত্রাবিরতি করে কর্মক্ষেত্রে দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করবেন নেতা-কর্মীরা।

দুপুর ২টায় রানা প্লাজার নিকটবর্তী আড়াপাড়াস্থ কারিতাস অফিস (মনোসামাজিক প্রকল্প), বাড়ি নং- বি ৬০/২, কামাল গার্মেন্টস রোডে ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের জন্য ৫ দিন ব্যাপী (২৪-২৮ এপ্রিল ’১৬ ইং) তথ্য, পরামর্শ ও চিকিৎসা সহায়তা কেন্দ্রের উদ্বোধন।

প্রতিদিন বেলা ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তথ্যকেন্দ্রে সেবা দেওয়া হবে। তথ্য কেন্দ্রে আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট- ব্লাস্ট ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির পক্ষ থেকে একজন করে আইনজীবী, কর্মজীবী নারী ও একশন এইড এর পক্ষ থেকে একজন করে মনোসামাজিক কাউন্সিলর দায়িত্ব পালন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *