ইকুয়েডর উপকূলে ৭.৮ মাত্রার ভূমিকম্প

Slider সারাবিশ্ব

 

 

2016_04_17_07_03_42_211sY6KNjpbuOLiS6rBnzt40ANzNaP_original

 

 

 

 

 

 

ঢাকা: দক্ষিণ আমেরিকার পশ্চিম-দক্ষিণাঞ্চীয় দেশ ইকুয়েডরের উপকূলে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প আঘাত হেনেছে।

এতে তাৎক্ষণিক হতাহত কিংবা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র (ইউএসজিএস) জানাচ্ছে, স্থানীয় সময় শনিবার রাত ৮টার (বাংলাদেশ সময় রোববার সকাল ৭টা) দিকে ইকুয়েডরের দক্ষিণ উপকূলীয় শহর মুসনি থেকে ২৮ মাইল দক্ষিণ-পূর্বে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল প্রায় ১২ মাইল গভীরে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, উপকূলীয় অঞ্চলের ৩০০ কিলোমিটার এলাকার মধ্যে উত্তাল সামুদ্রিক ঢেউয়ের সম্ভাবনা রয়েছে।

মুসনি ছোট একটি উপকূলীয় শহর। এর কাছে বড় কোনো শহর নেই। ইকুয়েডরের রাজধানীর নাম কুইটো (Quito)। দেশটির উত্তরে কলম্বিয়া, পূর্ব ও দক্ষিণে পেরু এবং পশ্চিমে প্রশান্ত মহাসাগর অবস্থিত।

ইকুয়েডর বিশ্বের গভীরতম মহাসাগর প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। দেশটি মূল ভূখণ্ড থেকে প্রায় ১০০০ কিলোমিটার (৬২০) মাইল) পশ্চিমে অবস্থিত।

এর আগে ২০১০ সালের ১২ আগস্ট ইউকুয়েডরে ৬.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

১৮০৯ সালের ১০ আগস্ট দেশটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। এরপর ১৮২২ সালের ২৪ মে ফের স্পেনের কাছ থেকে স্বাধীন হয়। এর মাত্র ৮ বছর পর ১৩ মে গ্রান কলম্বিয়া থেকে স্বাধীনতা লাভ করে। দেশটির বর্তমান সংবিধান ২০০৮ সালের ২৮ সেপ্টেম্বর গৃহীত হয়।

প্রসঙ্গত, মহাসাগরে অবস্থিত দেশগুলিতে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। তবে সেখানে স্থাপনা কম থাকাতে ক্ষয়ক্ষতির পরিমাণও কম হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *