সম্পাদকীয়: সাগর উত্তাল, জলোচ্ছাস যেন না হয়

Slider জাতীয় টপ নিউজ বাংলার মুখোমুখি বাধ ভাঙ্গা মত সম্পাদকীয় সারাদেশ

images

সাংগঠনিক ভুল ও সংগঠিত না হওয়ার কারণে বিএনপি  কোনঠাসা। নিজ দলের নেতারা যুদ্ধাপরাধে অভিযুক্ত হওয়ায় দূর্বল জামায়াতে ইসলামী। এই সূযোগে আওয়ামীলীগ বিনা বাঁধায় চালাচ্ছে দেশ। সমালোচনা থেকে দূরে থাকতে গণমাধ্যম সহ জনতার কন্ঠরোধ করতে সরকার মরিয়া। এই অবস্থায় দুই মন্ত্রীর দন্ড আর জাতীয় প্রতীকে ইউপি নির্বাচনে চলমান স্বহিংসতার কারনে সরকার অনেকটা কোনঠাসা। এই পরিস্থিতির সঙ্গে যোগ হয়েছে তনু হত্যাকান্ডের প্রতিবাদে উত্তাল পরিস্থিতি। সব মিলিয়ে সাগর উত্তাল হয়ে যাচ্ছে। জনগনের প্রত্যাশা কোন জলোচ্ছাস যেন না হয়।

পর্যালোচনায় দেখা যায়, সরকার পুলিশ নির্ভর। আইন শৃঙ্খলা বাহিনীর উপর ভরসা করে চলছে সরকার। সাংবিধানিকভাবেই সরকারকে পূর্ন সমর্থন দিয়ে রেখেছে সেনাবাহিনী সহ স্বশস্ত্র বাহিনী। একই সঙ্গে সরকারকে সহযোগিতা করছে বিচার বিভাগ।

সম্প্রতি কিছু ঘটনার কারণে সরকারের সঙ্গে প্রজাতন্ত্রের একটি ঠান্ডা বিরোধ সৃষ্টি হচ্ছে কিনা তা নিয়ে জনমনে ধুম্রজাল ‍সৃষ্টি হচ্ছে। দুই মন্ত্রী, প্রধান বিচারপতি ও এটর্নি জেনারেল সহ উচ্চ আদালত নিয়ে বিরুপ মন্তব্য করার ঘটনা সাগর উত্তাল করছে। বাংলাদেশের ইতিহাসে সিটিং মন্ত্রীর দন্ড হয়েছে কিনা আমার জানা নেই। তবে এই দন্ড সরকারকে বিব্রত করছে এটা সঠিক।

এদিকে সরকার পুলিশ নির্ভর হওয়ায় পুলিশও বেসামাল হয়ে যাচ্ছে। প্রতিনিয়ত পুলিশের বিরুদ্ধে সেচ্ছাচারিতা,  ক্ষমতার অপব্যবহার ও দায়িত্ব কর্মে অবহেলার অভিযোগ উঠছে। এই কারণে জাতীয় প্রতীকে ইউপি নির্বাচন কতটুকু সুষ্ঠু হচ্ছে বা হয়েছে তাও প্রশ্নবিদ্ধ। প্রথম ধাপেই প্রায় এক ডজন নাগরিক খুন হওয়ায় স্বহিংসতার আশংকা দিন দিন বাড়ছে।

এ ছাড়া সেনানিবাস এলাকায় কলেজ ছাত্রী ও নাট্যকর্মী তনু নৃশংসভাবে খুন হওয়ার ঘটনা নতুন মাত্রা যোগ করেছে। সংরক্ষিত এলাকায় এই ধরণের স্পর্শকাতর ঘটনা সেনাবাহিনীকে বিতর্কে ফেলছে না এমন সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এমতাবস্থায়,  চলমান সরকার নানা প্রতিকূলতার মধ্যে দেশ পরিচালনা করছে। পুলিশ র‌্যাব নিয়ে সরকার যেমন চিন্তিত তেমনি বিচার বিভাগ ও সেনাবাহিনী নিয়েও সরকারের চিন্তা কম নয়। এগুলোর বাইরে ন্যায় বিচারের জন্য সাধারণ মানুষ রাস্তায় নামছে এটাও সরকারের জন্য একটি শ্বাসরুদ্ধকর অবস্থা। এর সঙ্গে যোগ হয়েছে যুক্তরাষ্ট্রের সহকারী সেক্রেটারীর আজকের বক্তব্য। তিনি বলে গেলেন, বিরোধী মত না থাকলে জঙ্গীবাদ মাথাচাড়া দিয়ে উঠার হুসিয়ারী।

সব মিলিয়ে বলা যায়, দেশের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি এখন উত্তাল। রাষ্ট্রের মালিক জনগনের প্রত্যাশা উত্তাল সাগরে যেন জলোচ্ছাস না হয় সেদিকে সরকারকে সতর্ক থাকা উচিত।

 

ডক্টর এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *